• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    কোন চুক্তি ছাড়াই শেষ হল বাইডেন-ম্যাককার্থি ঋণসীমা বৈঠক

    হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থির সাথে মার্কিন জাতীয় ঋণের সীমা বাড়ানোর বিষয়ে রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে বৈঠক কোনও সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। তারা মার্কিন জাতীয় ঋণের সীমা বাড়ানোর বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি। স্থানীয় সময় সোমবার তারা এই গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন।

    দেশের ঋণ পূর্ব নির্ধারিত সীমার কাছাকাছি বেড়েছে। তাই জাতীয় ঋণের সীমা না বাড়ানো পর্যন্ত ফেডারেল সরকার ঋণ নিতে পারে না; ফলস্বরূপ, তারা জুনের শুরুতে ডিফল্ট হতে পারে। এ অবস্থায় হোয়াইট হাউসের সঙ্গে রিপাবলিকান পার্টির ঐকমত্য অপরিহার্য।

    মার্কিন ট্রেজারি সেক্রেটারি এবং ফিন্যান্স মিনিস্টার জ্যানেট ইয়েলেনের মতে, ইউএস ট্রেজারির কাছে মাত্র দশ দিনের জন্য সরকারি খরচ কভার করার জন্য টাকা আছে। ফলস্বরূপ, এই সময়ের মধ্যে বর্তমান ঋণের সীমা ৩১.৪ ট্রিলিয়ন ডলার থেকে বাড়ানো না হলে দেশের কোষাগার খালি হয়ে যাবে। ফলে দেশ দেউলিয়া হয়ে যাবে।

    ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এখন রিপাবলিকানদের নিয়ন্ত্রণে; তবে প্রেসিডেন্ট জো বাইডেন একজন ডেমোক্র্যাট। ফলে বাইডেনের পক্ষে সহজে কিছু করা সম্ভব নয়। রিপাবলিকানরা বলেছেন যে ডেমোক্র্যাটরা সরকারী ব্যয় কমানোর প্রতিশ্রুতি না দিলে তারা ঋণের সীমা বাড়ানোর পক্ষে ভোট দেবেন না। ঋণসীমা বাড়ানো না হলে দেশটির সরকার মারাত্মক অর্থনৈতিক সংকটের মুখে পড়বে।

    প্রেসিডেন্ট জো বাইডেন চান কংগ্রেস ঋণের সীমা নিঃশর্তভাবে বাড়াতে। তিনি বলেন, ঋণের সীমা বাড়ানোর ক্ষেত্রে কোনো আপস বা শর্ত দেওয়া যাবে না। এ বিষয়টির সুরাহা হলেই বাজেট কমানোর বিষয়ে আলোচনা হবে।