জাতীয়

সাইবার জগতে ফেঁসে গেলে জীবন শেষ: ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, সাইবার জগত একটি বড় ফাঁদ। কেউ যদি একবার এই ফাঁদে পড়ে, তবে তার জীবন শেষ হয়ে যাবে। তরুণ প্রজন্মকে টার্গেট করতে এই প্রযুক্তি ব্যবহার করছে জঙ্গি ও মাদক চক্র। এ ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক হতে হবে।

শনিবার রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে ডিএমপি পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মেধা বৃত্তি ও উচ্চ শিক্ষা সহায়তা বৃত্তি-২০২২ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। মেধাবী শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে এসএসসি, এইচএসসিতে ‘এ’ প্লাস পাওয়া। এ ছাড়া সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, চিকিৎসা ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থান করে নেওয়া ৯৩৩ জন শিক্ষার্থীকে ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার বৃত্তি দেওয়া হয়েছে। ডিএমপি ২০১৭ সাল থেকে এই মেধা বৃত্তি এবং উচ্চ শিক্ষা সহায়তা বৃত্তি প্রদান করে আসছে।

শুধু ভালো ফলাফল করলেই চলবে না, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান কমিশনার। তিনি বলেন, ‘শিশুদের ভালো জায়গায় রাখা হয়েছে, পরিবার যেন আত্মতুষ্টিতে না ভোগে। শিশু কোথায় যায়, কার সঙ্গে মিশবে সেদিকে খেয়াল রাখতে হবে। সময় খুব পিচ্ছিল। তাদের স্বপ্ন পূরণে এ পথের হাত আরও শক্ত করে ধরতে হবে।

তিনি বলেন, “অনেক কাজের মাঝেও আপনার সন্তানকে সময় দিতে হবে। তাদের সঙ্গে খেলতে হবে, বেড়াতে যেতে হবে।’ এবং তিনি বৃদ্ধ বয়সে তাদের পিতা-মাতার যত্ন নেওয়ার জন্য শিশুদের প্রতি অনুরোধ জানান।যারা আশানুরূপ ফলাফল করতে পারেনি বা ভালো জায়গা পেতে পারেনি তাদের প্রদত্ত মেধার পূর্ণ ব্যবহার করে বাংলাদেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।