শিক্ষা

ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টারের গবেষণা এবং শিক্ষকতায় অনুদান

ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম ২০২১-২২ এর অধীনে  ২০২১ এর জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রে ছয় থেকে নয় মাস গবেষণা / শিক্ষাদান অনুদানের ঘোষণা করেছে।

অনুদানটি ছয় থেকে নয় মাসের গবেষণা অনুদান যা ২০২১ সালের সেপ্টেম্বরে শুরু হবে I এতে এক থেকে দুই আধা-মেয়াদী শিক্ষাদানও রয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টানের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের আওতায় অভিজ্ঞ বাংলাদেশী পেশাদার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষণা ইনস্টিটিউটগুলিতে কর্মরত গবেষক এবং সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী সংস্থাগুলিতে (১০ বছর বা তার বেশি অভিজ্ঞ পেশাদার) গবেষণা বা শিক্ষাদানের কাজ পরিচালনা করার জন্য অনুদান প্রদান করা হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষের কার্যক্রমের জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখটি ১৫ জানুয়ারী ২০২১, বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটায়।

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামটির উদ্দেশ্য হ’ল উচ্চতর (পিএইচডি) ডিগ্রি বা সমমানের পেশাদার ডিগ্রি নিয়ে গভীরভাবে অনুপ্রাণিত শিক্ষকদের অনুদান প্রদান এবং তাদের নিজস্ব বিশেষ ক্ষেত্রগুলিতে গবেষণা গাইডেন্স এবং / বা শিক্ষাদানের পরামর্শ দেওয়া  প্রোগ্রামটি অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং আবেদনকারীদের লিখিত প্রস্তাবগুলির মানের মূল্যায়ন করার সময় বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে।

দূতাবাস শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিস্তৃত বিভিন্ন বিষয়ে প্রস্তাবের আমন্ত্রণ জানাচ্ছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং পাঠ্যক্রমের বিকাশ, দূরত্বের শিক্ষা, শিক্ষা প্রযুক্তি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান এবং ফার্মাসির উপর বিশেষ জোর দিয়ে। স্পিচ মঞ্জুরি আগ্রহী প্রার্থীদের অবশ্যই ফুলব্রাইট অনুদানের জন্য বিবেচনা করার জন্য হোস্টিং সংস্থায় বক্তৃতা দেওয়ার নিশ্চয়তার আমন্ত্রণ থাকতে হবে। আমেরিকান বিশ্ববিদ্যালয় পর্যায়ে পেশাদারভাবে কাজ করার জন্য ইংরেজিতে অসাধারণ দক্ষতা থাকতে হবে।

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের অনুদান সুবিধার মধ্যে বাংলাদেশ / মার্কিন যুক্তরাষ্ট্র / বাংলাদেশ বিমান সম্পর্কিত সমস্ত ব্যয়, বৃত্তি এবং অনুদান / টিকিটের ব্যয় অন্তর্ভুক্ত রয়েছে। অনুদানের মধ্যে কেবলমাত্র নির্ভরশীলদের মধ্যে একজনের জন্য একটি মাসিক ভাতা অন্তর্ভুক্ত থাকে যা অনুদানের সময়কালের নূন্যতম ৮০% ব্যয় করবে একজন নির্ভরশীল যিনি নূন্যতম ১ মাসের জন্য অনুদান গ্রহণের জন্য তার সর্বনিম্ন ৮০% সময় ব্যয় করেন তিনি বিমানের টিকিটের জন্য যোগ্য হতে পারেন।

* আবেদনের সময় প্রার্থীকে অবশ্যই ডক্টরেট ডিগ্রি বা সমমানের পেশাদার অভিজ্ঞতা থাকতে হবে।

আমেরিকান বিশ্ববিদ্যালয় পর্যায়ে পেশাদারভাবে কাজ করার জন্য ইংরেজিতে অসাধারণ দক্ষতা থাকতে হবে।

* সুস্থ থাকতে হবে।

Application আবেদনের সময় অবশ্যই বাংলাদেশে বসবাসরত একজন বাংলাদেশী নাগরিক হতে হবে।

“তাদের প্রোগ্রাম শেষ হওয়ার সাথে সাথে অবশ্যই বাংলাদেশে ফিরতে হবে।

সম্ভাব্য আবেদনকারীদের অবশ্যই অনলাইন অ্যাপ্লিকেশন সিস্টেম https://apply.iie.org/fvsp2021 এর মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন আবেদন পূরণের জন্য ক্রিয়াকলাপ এবং নির্দেশাবলীর বিশদ বিজ্ঞপ্তি এখানে পাওয়া যাবে: https://bd.usembassy.gov/2021-fulbright-program-announcement/

মন্তব্য করুন