• বাংলা
  • English
  • বিজ্ঞান ও প্রজক্তি

    ইন্টারনেট সেবার শোচনীয় অবস্থা।সক্ষমতা বৃদ্ধি পেলেও গ্রাহক সেবার মান বাড়েনি

    দেশে ইন্টারনেট ব্যান্ডউইথের ব্যবহার বাড়ছে। এই বছরের শুরুর দিকে ইন্টারনেট ব্যান্ডউইথের সর্বাধিক ৯০০ জিবিপিএস ব্যবহার ছিল; বছরের শেষে, ৯ ডিসেম্বর পর্যন্ত এই ব্যান্ডউইথের ব্যবহার দাঁড়িয়েছে ১০০ জিবিপিএসে  তারপরেও গ্রাহকরা মোবাইল এবং ব্রডব্যান্ড উভয় ক্ষেত্রেই পরিষেবার মানের সাথে সন্তুষ্ট নন। বিশেষজ্ঞরা আরও বলেন, গ্রাহক পরিষেবা সন্তুষ্ট নয়।

    এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার আরও বলেছেন যে গ্রাহকসেবার মান নিয়ে অভিযোগগুলি সরিয়ে দেওয়ার কোনও উপায় নেই। তাঁর মতে, মোবাইল অপারেটররা পর্যাপ্ত ওয়্যারলেস ওয়েভ ব্যবহার করলে গ্রাহক সেবার মান আরও ভাল হবে। তিনি বলেন, ব্রডব্যান্ড সেবার মান বাড়ানোর লক্ষ্যে সুনির্দিষ্ট নীতিমালা নিয়ে বেশ কয়েকটি উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে এবং খুব অল্প সময়ের মধ্যেই এই সুবিধাগুলি পাওয়া যাবে।

    গ্রাহকরা অনেক অভিযোগ: জুনাইদ আলম বিশ্ববিদ্যালয়ের ছাত্র। করোনার মহামারীর কারণে তাঁকে অনলাইনে ক্লাস করতে হয়েছে। তিনি জানান, তাঁর উত্তরায় বাড়িতে ব্রডব্যান্ড ও মোবাইল উভয়ই ব্যবহৃত হচ্ছে। তবে সমস্যাটি হচ্ছে, সকালে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা খুব সমস্যাযুক্ত। বিশেষত সকাল ১০টা থেকে ১ টা অবধি সংযোগটি বারবার আসে এবং সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। জুম বা ফেসবুক ম্যাসেঞ্জার গ্রুপের মাধ্যমে ক্লাস নেওয়া খুব কঠিন। বিকল্পভাবে, ইন্টারনেট প্যাকেজ দুটি মোবাইল অপারেটরের সিম কার্ডে নেওয়া হয়। এমনকি আন্তর্জাতিক প্ল্যাটফর্মগুলির পরীক্ষার উদাহরণ সহ ইন্টারনেট গতিতে ‘এক নম্বর’ বলে দাবিকারী অপারেটরদের নেটওয়ার্কেও এই সংযোগটি এতটাই দুর্বল যে জুম প্ল্যাটফর্মে ‘ইন্টারনেট সংযোগ অস্থির’ দেখা যায়, সংযোগ পাওয়া যায় না। মাসুদুল হক পেশায় একজন প্রকৌশলী। মহামারী চলাকালীন সময়ে তাকে বেশিরভাগ সময় বাড়ি থেকে কাজ করতে হয়।

    পরিষেবার মান কেন বাড়ে না: গ্রাহক সেবার মান কেন বাড়ে না – টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তির বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেছিলেন যে মূল কারণ গ্রাহকসেবার বিষয়টি নিয়ন্ত্রকদের পক্ষে যথেষ্ট গুরুত্বপূর্ণ নয় এবং সেবা প্রদানকারী. কারণ তারা মনে করে, গ্রাহকরা ‘উপ-মানক’ পরিষেবা পাওয়ার অভ্যস্ত হয়ে পড়েছেন। তিনি বলেন, মোবাইল অপারেটররা যদি গ্রাহকদের অনুপাতে পর্যাপ্ত পরিমাণ রেডিও তরঙ্গ ব্যবহার না করে তবে কারণ খুঁজে বের করতে হবে। আপনাকে কেবল অপারেটর বা কেবল বিটিআরসিকে দোষ দিতে হবে না। রেডিও তরঙ্গগুলির যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য, আসল পরিস্থিতি বিচারের জন্য জাতীয় স্তর থেকে একটি যুক্তিসঙ্গত গাইডলাইন বা নীতিমালা আসা উচিত।

    তিনি বলেন, ব্রডব্যান্ড পরিষেবাগুলিতে টেলিযোগযোগ বিভাগের ডিপিআই সিস্টেমের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে না ব্যান্ডউইথের ব্যবহার বৃদ্ধির সাথে। কারণ দেশে যতটা ডেটা ট্র্যাফিক প্রবেশ করে তা ডিপিআই সিস্টেমের মধ্য দিয়ে যেতে হয়। ফলস্বরূপ, ক্রমবর্ধমান গ্রাহকের চাহিদা মেটাতে ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের পরিষেবা প্রদান করা কঠিন সময় কাটাচ্ছে।

    পরিষেবা প্রদানকারীরা যে প্রশ্নের মুখোমুখি হচ্ছে: কেন গ্রাহক সেবার মান খারাপ হচ্ছে এর উত্তর খুঁজতে একটি মোবাইল অপারেটরের শীর্ষস্থানীয় টেলিযোগযোগ প্রকৌশলীকে সাক্ষাত্কার নেওয়া হয়েছে। তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেছেন যে এটি সত্য যে মোবাইল অপারেটররা পর্যাপ্ত রেডিও তরঙ্গ ব্যবহার করছে না। সাধারণত উন্নত দেশগুলিতে একটি মেগাহার্টজ রেডিও তরঙ্গ বরাদ্দ করে সর্বোচ্চ পাঁচ লক্ষ গ্রাহক পরিবেশন করা হয়। বাংলাদেশে গ্রামীণ তার বর্তমান সামর্থ্য অনুযায়ী ফোনে প্রতি ২০লাখ গ্রাহকদের জন্য একটি মেগাহার্টজ রেডিও তরঙ্গ বরাদ্দ করেছে। রবি প্রতি ১৩ লক্ষ গ্রাহকদের জন্য একটি মেগাহার্টজ বরাদ্দ করতে পারে এবং বাংলালিংক ১২ লাখ গ্রাহকদের জন্য একটি মেগাহার্টজ বরাদ্দ করতে পারে। টেলিটকের গ্রাহকদের সংখ্যার তুলনায় রেডিও তরঙ্গগুলির পরিমাণ অনেক বেশি। তবে সমস্যাটি হচ্ছে, টেলিটকের ঢাকার বাইরের অনেক জায়গায় নেটওয়ার্ক নেই।

    টেলিযোগাযোগ প্রকৌশলী বলেছিলেন যে ওয়্যারলেস তরঙ্গগুলির দাম এত বেশি যে অপারেটরদের বিনিয়োগকে বিবেচনা করে এটি অযৌক্তিক ছিল

    মন্তব্য করুন