জাতীয়

আজ থেকে হজ্বযাত্রীদের প্রশিক্ষণ শুরু

এ বছরের রোববার থেকে হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। রাজধানীর দক্ষিণখানস্থ আশকোনা হজ অফিস ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এছাড়া জেলা পর্যায়েও প্রশিক্ষণ চলবে। ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম এ তথ্য জানান। অন্যদিকে, সারাদেশে ৭৯টি কেন্দ্রে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান করা হবে। নির্ধারিত কেন্দ্রগুলোর মধ্যে ঢাকা জেলা ছাড়া দেশের ৬৩টি জেলায় সিভিল সার্জনের অফিস রয়েছে। শনিবার এসব কেন্দ্রের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ৭ মে থেকে এই কার্যক্রম শুরু হবে।

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দেওয়ার জন্য ঢাকায় মোট ৯টি হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ডিএইচএমসি) হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদার ৫০০ শয্যা হাসপাতাল, ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতাল, রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক এবং ঢাকা। ক্যান্টনমেন্ট হাসপাতাল। সম্মিলিত সামরিক হাসপাতাল।

এর বাইরে বেশ কয়েকটি জেলা সিভিল সার্জন অফিসও কেন্দ্রিক। এর মধ্যে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বগুড়ায় ২৫০ শয্যার মোহাম্মদ আলী হাসপাতাল এবং সদরের ২৫০ শয্যার হাসপাতাল। দিনাজপুরের হাসপাতাল। তিনি ভ্যাকসিন নিতে পারেন। ২১ মে থেকে হজ ফ্লাইট শুরুর তারিখ নির্ধারণ করেছে সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বাকি ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। যদিও এবার নিবন্ধিত হয়েছেন মোট ১ লাখ ২০ হাজার ৪৯১ জন। রেজিস্ট্রেশনের জন্য অবশিষ্ট কিছু কোটা ব্যবস্থাপনা খাতে পূরণ করা হবে। শূন্য কোটা ফেরত পাঠাবে ধর্ম মন্ত্রণালয়।

Leave a Reply