আবহাওয়া

ঈদে হালকা বৃষ্টি হতে পারে, তবে স্বস্তি ফিরবে না।শুক্রবার চাঁদ দেখা যেতে পারে

কয়েকদিন আগেও দেশের ৯০ শতাংশ মানুষ তাপে আক্রান্ত হয়েছিল। গ্রীষ্মমন্ডলীয় এলাকা ক্রমশ কমছে, তাপমাত্রাও কমছে। তবে কিছু জেলায় তাপমাত্রা রেকর্ড ভাঙছে। তিন দিন ধরে রাজধানীর তাপমাত্রা কমলেও কমছে না অস্বস্তিকর গরম। বুধবার সকালে ঢাকার আকাশে মাঝেমধ্যে মেঘ থাকলেও কিছুক্ষণের মধ্যেই সূর্যের আলো চলে যায়। এদিন ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের চার জেলায় এখনো তীব্র তাপপ্রবাহ চলছে। এ ছাড়া চার বিভাগের বিভিন্ন জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

গতকাল বুধবার পাবনার চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন দুই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে চুয়াডাঙ্গায় এটাই সর্বোচ্চ তাপমাত্রা। অন্যদিকে, সিলেট ও রংপুরের কয়েকটি এলাকায় স্বস্তির বৃষ্টি হয়েছে। ভারত থেকে সিলেট, ময়মনসিংহ ও রংপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করছে মেঘ। ফলে তিন দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা আরও কমতে পারে, তবে স্বস্তি মিলবে না।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনিবার বা রবিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের দিন আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে অনেকেরই আগ্রহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল শুক্রবারের পর ময়মনসিংহ ও সিলেটে হালকা বৃষ্টি হতে পারে। শনি ও রবিবার দেশের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ ঈদের আগে বৃষ্টি শুরু হলেও স্বাভাবিক আবহাওয়ায় ফিরতে এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. হাফিজুর রহমান জানান, আগামীকাল শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কিছুটা শিলাবৃষ্টিও হতে পারে।

এদিকে আগামীকাল শুক্রবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সে হিসেবে শনিবার ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে।

চাঁদ সমন্বয় প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার চন্দ্রতিথির দ্বিতীয় দিনে চাঁদ থাকবে। তখন চাঁদের বয়স হবে ১.৩৪০৫ দিন। এই দিনে সূর্যাস্তের সময়, চাঁদের উচ্চতা হবে ১৬ ডিগ্রি। ফলে এদিন গোধূলির পর বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুল রশিদ বলেন, আমরা প্রতি মাসে চাঁদের সমন্বয় প্রতিবেদন প্রকাশ করি। শাওয়াল মাসের চাঁদ কবে দেখা যাবে তা আমরা বিভিন্ন বৈজ্ঞানিক তথ্যের আলোকে জানিয়েছি। তবে ঈদ কবে হবে তা ঠিক করবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

এ বছর সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) এক পূর্বাভাসে বলেছে, বৃহস্পতিবার চাঁদ দেখার কোনো সম্ভাবনা নেই, তাই শনিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। .

এদিকে রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছে না। গতকাল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তখন বাতাসের আর্দ্রতা ছিল মাত্র ১৬ শতাংশ। তীব্র গরমে ভুক্তভোগী মানুষ ইস্তিস্কা প্রার্থনা করে বৃষ্টির জন্য দোয়া করেন। গতকাল সকাল সাড়ে ৯টায় রাজশাহী নগরীর তেরখাদিয়া বিভাগীয় স্টেডিয়ামে এ দোয়ার আয়োজন করা হয়।

মন্তব্য করুন