বিবিধ

আম কুড়াতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু, গ্রেফতার ৪

আম চুরি ঠেকাতে গাছে অবৈধভাবে বিদ্যুতায়ন করা হয়েছে। বুধবার বিকেলে ওই গাছের নিচে আম তুলতে যায় দুই শিশু। গাছ স্পর্শ করতে গিয়ে বৈদ্যুতিক শক লেগে প্রাণ হারান দুই ভাই আরিয়ান (৮) ও রায়হান (৪)।

রাজধানীর ডেমরার বামাইল ব্যাংক কলোনীর সাধুরমাঠ এলাকায় ইসমাইল মুহুরীর বাড়িতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বিক্ষুব্ধ এলাকাবাসী ওই বাড়িতে হামলা চালায়।

এদিকে দুই সন্তানের মৃত্যুর ঘটনায় ইসমাইল মুহুরীর স্ত্রী জাহানারা বেগম (৬৫), তার মেয়ে নিপা আক্তার (৪০), জেরা (৩০) ও সারাকে (২০) ডেমরা থানা পুলিশ গ্রেপ্তার করেছে।

দুই সন্তানকে হারিয়ে পাগল আরিয়ান-রায়হানের বাবা-মা। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের সামনে ভ্যানচালক বাবা মারফত মিয়ার হৃদয়বিদারক কান্না- ‘আমার পোলা দুটোর কি দোষ ছিল? দুই ভাই আম কুড়াতে গিয়ে একসাথে চলে গেল। কি নিয়া বাছামু আমরা।’ তিনি আম গাছের মালিকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পুলিশ জানায়, নিহত ইসমাইল মুহুরীর স্ত্রী-সন্তানরা বাগানবাড়িতে থাকেন। তার দুই ছেলে দীপু ইসলাম ও টিপু ইসলাম। তাদের বাড়িতে বিভিন্ন ফলের গাছ রয়েছে। ফল যাতে কেউ চুরি করতে না পারে সেজন্য তারা গাছে বৈদ্যুতিক তার পেঁচিয়ে দেয়। গাছটিও জিআই তার দিয়ে ঘেরা। সেই তারও বিদ্যুতায়িত।

দুই সন্তানের বাবা মারফত মিয়া জানান, তিনি স্ত্রী ও দুই সন্তান নিয়ে বামাইল ব্যাংক কলোনি এলাকায় থাকেন। তার স্ত্রী এ্যানি বেগম একটি ছাতা কারখানায় শ্রমিক। সকালে ভ্যান নিয়ে রওনা দেন। কারখানায় যাওয়ার সময় তার স্ত্রী দুই সন্তান আরিহান ও রায়হানকে সঙ্গে নিয়ে যান। আজ তাদের নিয়ে গেলেন এ্যানি বেগম। দুপুরে মায়ের অনুপস্থিতিতে শিশু দুটি দীপুর বাড়ির আম বাগানে যায়।

দিপুর বাড়ির পাশের বাড়ির ভাড়াটিয়া ইয়াসির আরাফাত নামে এক রাজমিস্ত্রি জানান, দুপুর ১টার দিকে তিনি আম গাছের নিচে দুই শিশুকে পড়ে থাকতে দেখেন। ওদের পড়ে থাকতে দেখে দৌড়ে গেল। আশপাশের লোকজন কোনো সাড়া না পেয়ে চিৎকার করি। এরপর দুই ভাইকে উদ্ধার করে ডিএমকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

দুই শিশুর মৃত্যুতে ক্ষুব্ধ এলাকাবাসী দিপুর বাড়িতে হামলা চালায়। এলাকাবাসী এটিকে হত্যা দাবি করে গাছের মালিকের শাস্তি দাবি করেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, দীপু ও টিপু বেশ কিছুদিন ধরে গাছ ও এর আশপাশ বিদ্যুতায়িত করে রেখেছে। তিন দিন আগে দুটি কুকুর জিআই তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিল। এ বিষয়ে স্থানীয় বাসিন্দারা বাড়ির মালিকদের জানালে দিপু ও তার ভাই টিপু তা আমলে নেননি।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ডেমরা শাখার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, দুই শিশুর মৃত্যুর ঘটনায় স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে বাড়ির বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা হয়েছে।

পুলিশের ডেমরা জোনের সহকারী কমিশনার মধুসূদন দাস জানান, দুই শিশুর মৃত্যুর ঘটনায় চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন