আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘নথি ফাঁস’ তদন্ত করছে যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফাঁস হওয়া নথিতে দক্ষিণ কোরিয়ার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের মধ্যে অভ্যন্তরীণ আলোচনা রয়েছে। অর্থাৎ যুক্তরাষ্ট্র তার মিত্রদের গুপ্তচরবৃত্তি করেছে। তবে মার্কিন কর্মকর্তারা নথিটি মিথ্যা ও বিকৃত বলে দাবি করেছেন।

নথিটি আসলে ফাঁস হয়েছে কি না তা নিশ্চিত করতে তদন্ত শুরু হয়েছে।  এখন পেন্টাগন, হোয়াইট হাউস এবং অন্যান্য মার্কিন সরকারী সংস্থাগুলির পাশাপাশি বিচার বিভাগ দ্বারা তদন্ত করা হচ্ছে। এই নথিগুলি প্রথমে টুইটার এবং টেলিগ্রামের মতো অন্যান্য সোশ্যাল মিডিয়াতে দেখা গেছে।

ফাঁস হওয়া নথিগুলির মধ্যে একটি দক্ষিণ কোরিয়া সম্পর্কিত। অপ্রচলিত নথিগুলি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক-ইওলের শীর্ষ সহযোগীদের মধ্যে কথিত অভ্যন্তরীণ আলোচনা প্রকাশ করে। এতে বলা হয়েছে, ওয়াশিংটন সিউলকে তার অস্ত্র ছেড়ে দিতে চাপ দিচ্ছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন। তাদের আলোচনার পর উভয় পক্ষই সম্মত হয়েছে যে ফাঁস হওয়া নথিটি একটি বানোয়াট। তবে নথির কোন অংশটি মিথ্যা তা তারা স্পষ্ট করেনি।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে যে ফাঁস হওয়া গোয়েন্দা নথির তারিখ ১৭ ফেব্রুয়ারি। নথি অনুসারে, মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের সাথে একটি বৈঠক করেছেন। সেখানে তারা রাশিয়াকে রকেটের পাশাপাশি আর্টিলারি শেল এবং গানপাউডার সরবরাহের বিষয়েও আলোচনা করেছে।

মন্তব্য করুন