• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    তবুও ট্রুডো কৃষকদের পক্ষেই আছেন

    কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতীয় কৃষক আন্দোলনের সমর্থনে মন্তব্য করেছিলেন। এতে সমালোচনায় পড়তে হয় তাকে। ভারতের বিবৃতি এবং কানাডার হাই কমিশনারকে তলব করা হয়েছে। ট্রুডো এখনও তার পদে অবিচল। তিনি কৃষক আন্দোলনের পক্ষে।

    “শুক্রবার কানাডা বিশ্বব্যাপী সকল শান্তিপূর্ণ আন্দোলনের পাশে দাঁড়িয়েছে এবং দাঁড়াবে”। আমরা খুশি যে সরকার এই সমস্যাটি সংলাপের মাধ্যমে সমাধানের পদক্ষেপ নিচ্ছে। “তবে এবার তিনি নরম সুরে বললেন।কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কৃষি আন্দোলনের পক্ষে সমর্থন প্রকাশ করেছেন, তবে এবার তিনি অবস্থানটি নরম করার চেষ্টা করেছেন। ট্রুডো কানাডায় “শান্তিপূর্ণ প্রতিবাদ” করার আহ্বান জানিয়েছেন।

    ভারতে কৃষক ও বিরোধী দলগুলির প্রতিবাদ উপেক্ষা করে  ২ সেপ্টেম্বর কৃষি সংস্কার সম্পর্কিত তিনটি বিতর্কিত বিল পাস হয়েছিল। তার পর থেকে দেশের কৃষকরা এটি বাতিলের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন করে চলছে।

    এদিকে, ট্রুডো এবং তার মন্ত্রিসভার কিছু সদস্য ভারতের কৃষক আন্দোলনের বিষয়ে মন্তব্য করার পর পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার হাই কমিশনারকে  তলব করেছে।বৃহস্পতিবার ভারতের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, এই মন্তব্য ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছিল। এটি যদি অব্যাহত থাকে তবে দুটি দেশই ক্ষতিগ্রস্থ হতে বাধ্য।

    ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই দেশের সম্পর্কের অবনতি ঘটবে বলে ভারত বললেও ট্রুডো তার অবস্থান ত্যাগ করেননি।

    মন্তব্য করুন