আবহাওয়া

১৩ জেলায় শৈত্যপ্রবাহ।গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা, শীত বাড়তে পারে

আগামী পাঁচ দিন হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টির পর আবারও সারাদেশের তাপমাত্রা কমতে পারে। ফলে এ সময় তীব্র শীতের অনুভূতি হবে।
রাজধানীতে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শীত। কিন্তু তারপর সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের আলো থাকে। ভরদুপুরে নগরবাসীর ঘাম ঝরলেও উত্তরের জনপদ এখনো শীতে কাঁপছে। বুধবারও রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে গেছে। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের ১৩টি জেলার ওপর দিয়ে বয়ে গেছে শৈত্যপ্রবাহ।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবদুল হামিদ মিয়া বলেন, কুয়াশা মিলিয়ে যাওয়ায় শুধু ঢাকায় নয়, সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। অধিদফতরের ৪৩টি অপারেশনাল স্টেশনের মধ্যে পাঁচটি বাদে তাপমাত্রা বেড়েছে।
বর্তমানে শীতের জোর কিছুটা কমেছে, তাপমাত্রার পারদ বাড়ছে। তবে আগামী কয়েকদিন তাপমাত্রা আবার কমতে পারে। উত্তরের বাতাস থেমে যাওয়ায় ঠান্ডার অনুভূতি কমেছে। সকালে ও রাতে ঠান্ডা অনুভূত হলেও বিকেলে গরম থাকে।
কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, আজ ও আগামীকাল শুক্রবার সকাল থেকে রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে আবারও কুয়াশাসহ শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এই দুই সকালে অধিকাংশ জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে এবং অনেক জেলায় ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এরপর আরও তিন দিন তাপমাত্রা বাড়বে। ১৬ জানুয়ারি থেকে সারা দেশে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হবে, যা ২৪ জানুয়ারি পর্যন্ত স্থায়ী হতে পারে।

মন্তব্য করুন