বিজ্ঞান ও প্রজক্তি

লাল বা সবুজ রঙের চেয়ে কোন আপেল বেশি কার্যকর?

আপেল পুষ্টি সমৃদ্ধ একটি ফল।যে নিয়মিত আপেল খায় তার কোনও ডাক্তারের প্রয়োজন হয় না। বাজারে দুই ধরণের আপেল পাওয়া যায়। সবুজ এবং লাল। কিছু মানুষ লাল খেতে পছন্দ করেন, কিছু লোক সবুজ আপেল পছন্দ করেন।

লাল এবং সবুজ আপেলগুলির মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। সবুজ আপেলের খোসা ঘন হয়,টক স্বাদের হয়। তাই এটি লাল আপেল থেকে একটু আলাদা। অন্যদিকে, লাল আপেল বিভিন্ন ধরণের হয়, যার খোসা বেশিরভাগই পাতলা এবং রসালো। এছাড়া লাল আপেলও স্বাদে মিষ্টি। যদি কেউ মিষ্টি পছন্দ না করে তবে সে সবুজ আপেল খেতে পারেন।বিশেষজ্ঞদের মতে আপেলগুলিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, পেকটিন এবং ফ্ল্যাভোনয়েড থাকে যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এই সুস্বাদু ফলটি হৃদরোগের জন্যও ভাল। এই ফলের নিয়মিত সেবনে হজম এবং লিভারের উন্নতি করে। রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে আপেলগুলিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং পেকটিন থাকে।সবুজ আপেল ভিটামিন এ, বি, সি, ই এবং কে সমৃদ্ধ। লাল আপেলের চেয়ে বেশি আয়রন পাওয়া যায়। এটিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং প্রোটিন রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে আপনি যদি রক্তে চিনির পরিমাণ হ্রাস করতে চান তবে আপনি লাল আপেলের পরিবর্তে সবুজ আপেল খেতে পারেন। অন্যদিকে, লাল আপেলগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যাদের ডায়েটে অ্যান্টিঅক্সিডেন্টের প্রয়োজন তারা লাল আপেল খেতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন যে লাল আপেলের পুষ্টিগুণ বিবেচনায় সবুজ আপেল লাল আপেলের চেয়ে কিছুটা এগিয়ে থাকবে। তবে বাকি সব ক্ষেত্রে একই রকম। দুটো আপেলই শরীর ভাল রাখতে সহায়তা করে।

Leave a Reply