বিজ্ঞান ও প্রজক্তি

নিমের উপকারিতা

নিম একটি ঔষধি গাছ। যার ডাল, পাতা, রস সবই কার্যকর। নিম ভাইরাস এবং ব্যাকটেরিয়া হ’তে বেশ কার্যকর।

আসুন নিমের উপকারিতা জেনে নিই:

ত্বক: নিম দীর্ঘদিন ধরে সৌন্দর্য চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। নিম ত্বকের দাগ দূর করতে খুব ভাল কাজ করে। এটি ত্বকে ময়েশ্চারাইজার হিসাবেও কাজ করে। ব্রণ থেকে মুক্তি পেতে নিম পাতা লাগাতে পারেন। অনেকে মাথার ত্বকে চুলকানি অনুভব করেন, নিয়মিত নিম পাতার রস মাথার ত্বকে লাগালে এই চুলকানি হ্রাস পায়। নিয়মিত নিম পাতা দিয়ে কাঁচা হলুদের পেস্ট লাগানোর ফলে ত্বকের তেজ বাড়ায় এবং ত্বকের স্বর স্থির হয়।

চুল: উজ্জ্বল, সুন্দর ও আকর্ষণীয় চুল পেতে নিম পাতার ব্যবহার অত্যন্ত কার্যকর। খুশকি থেকে মুক্তি পেতে শ্যাম্পু করার সময়, সিদ্ধ পানি দিয়ে চুলে ম্যাসাজ করুন এবং ভাল করে ধুয়ে ফেলুন। খুশকি চলে যাবে। চুলের জন্য নিম পাতার ব্যবহার অনন্য। সপ্তাহে 1 দিন নিম পাতা চুলে লাগান এবং প্রায় 1 ঘন্টা রেখে দিন। এবার ১ ঘন্টা পর ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া কমে যাওয়ার সাথে চুল নরম ও কোমল হয়ে উঠবে।

কৃমিনাশক: পেটে কৃমি থাকলে বাচ্চারা অসুস্থ হয়। পেট বড়। মুখ ফ্যাকাশে হয়ে যায়। বাচ্চাদের পেটের কৃমি দূর করতে নিম পাতার জুড়ি নেই। দাঁতের সুস্ঞতায়ার জন্য নিমের ডালপালা সহ মেসওয়াক প্রাচীন কাল থেকেই প্রচলিত। নিয়মিত নিম পাতা এবং ছালের গুঁড়া বা নিম ডাল দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত মজবুত হবে এবং দাঁতের রোগ থেকেও রক্ষা পাবে।

মন্তব্য করুন