জাতীয়

সাইকেল চালিয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে

ভারতের পশ্চিমবঙ্গের স্কুলশিক্ষক পাপ্পু রায় সাইকেল চালানোর প্রতি আসক্ত। শিক্ষকতার পাশাপাশি যখনই সুযোগ পান, সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে দিয়েছেন সচেতনতার বার্তা। শুধু নিজ দেশেই নয়, দেশের সীমানা ছাড়িয়ে বার্তা পৌঁছে দিতে ছুটে যান তারা। প্রতিদিনের কাজের সময়সূচী থেকে একটু বিরতি পেতে এই শীতের ছুটিতে সাইকেলে করে বাংলাদেশে এসেছেন তিনি।
তার এবারের যাত্রার মূলমন্ত্র ‘ভারত-বাংলাদেশ মৈত্রী চক্র অভিযান’। ভারত-বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন মজবুত করার বার্তা নিয়ে ছুটছেন তিনি।
পাপ্পু পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর থানার বেগমপুর এলাকায় ২০ ডিসেম্বর ভোরে বাইসাইকেল ভ্রমণের জন্য তার বাড়ি থেকে বেরিয়েছিল। ওইদিন বেনাপোল দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন তিনি। বিভিন্ন জেলা পরিদর্শন শেষে গত সোমবার (২৬ ডিসেম্বর) তিনি ময়মনসিংহে আসেন। আজ বিকেলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলাকায় ময়মনসিংহ সিটি সাইক্লিস্ট নামের একটি সংগঠনের সদস্যরা তাকে ফুলেল শুভেচ্ছা ও টি-শার্ট উপহার দিয়ে স্বাগত জানান।
পাপ্পু রায় বলেন, সাইকেল চালানো দূষণ কমায় এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে। সাইকেল একটি খুব মনোরম বাহন. তাই আনন্দে সাইকেলে করে যাতায়াত করছেন তিনি। দ্বিতীয়বারের মতো বাংলাদেশে এসেছেন। তিনি দাবি করেন, ভারত-বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক জোরদার করার আহ্বান নিয়ে সাইকেলে চড়ে এ দেশে এসেছেন। তিনি বলেন, ‘একদিকে যেমন ভারতের জনগণকে বাংলাদেশ সম্পর্কে জানাচ্ছি, তেমনি বাংলাদেশিদের ভারত সম্পর্কে জানাতে এসেছি। দুই দেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখলে অন্য কোনো দেশ আমাদের দিকে তাকাতে পারবে না।’

মন্তব্য করুন