আন্তর্জাতিক

করোনা শনাক্তকরণের দৈনিক তথ্য প্রকাশ করবে না আর চীন

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) চীনে প্রতিদিন কতজন করোনভাইরাস দ্বারা সংক্রামিত বা এই ভাইরাসে মারা যাচ্ছে সে সম্পর্কে আর তথ্য প্রকাশ করবে না।
রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
গত তিন বছর বা তারও বেশি সময় ধরে, NHC চীনে কোভিড-১৯-এর সর্বশেষ তথ্য প্রকাশ করছে। বিবৃতিতে বলা হয়েছে, “এখন থেকে, চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) রেফারেন্স এবং গবেষণার জন্য কোভিড সম্পর্কিত তথ্য প্রকাশ করবে।”
যাইহোক, NHC-এর বিবৃতিতে এই পরিবর্তনের প্ররোচনা কী বা চীনের সিডিসি নিয়মিতভাবে কোভিডের আপডেট প্রকাশ করবে তা বলা হয়নি।
প্রসঙ্গত, চীনে করোনা বিধিনিষেধ শিথিল করার পর ২০ দিনের মধ্যে দেশে প্রায় ২৫ কোটি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, ফাঁস হওয়া ‘অফিসিয়াল ডকুমেন্টস’ উদ্ধৃত করে রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ২০ মিনিটের বৈঠক থেকে নথিটি ফাঁস হয়েছে। নথি অনুযায়ী, ডিসেম্বরের প্রথম ২০ দিনে দেশের প্রায় ২৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এই সংখ্যা চীনের জনসংখ্যার প্রায় ১৭.৬৫ শতাংশ। এর মধ্যে ২০ ডিসেম্বর একদিনে প্রায় ৩ কোটি ৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
গত ২০ দিনে চীনে প্রায় আড়াই কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, তবে দেশটির জাতীয় কমিশন প্রতিদিন যে তথ্য প্রকাশ করে, তাতে শেষ পর্যন্ত কোভিডের কারণে কারও মৃত্যুর খবর নেই।

মন্তব্য করুন