খেলা

মেসির শেষের ঝলকে বাঁচল কোটি প্রাণের আশা

ম্যাচ জিততে খুব বেশি ঝলক লাগে না। ম্যাচ হারার জন্য আপনাকে খুব বেশি ভুল করতে হবে না। অলস প্রথমার্ধের পরে, ‘বৃদ্ধ’ লিওনেল মেসি এবং তরুণ এনজো ফার্নান্দেজ ঝলক দেখিয়েছেন। আর্জেন্টিনা তাদের জাদুকরী দুটি শটে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলে জিতেছে। সারা বিশ্বের কোটি কোটি আর্জেন্টিনা ভক্তের আশা বাঁচিয়েছেন। বাঁচিয়েছেন নক আউট পর্বের আশা।

তবে প্রথমার্ধে গোলে কোনো শট নিতে পারেনি আর্জেন্টিনা। মেক্সিকোও প্রথমার্ধে কোনো ভুল করেনি। প্রথম ৪৫ মিনিটে দূর থেকে শটও পায়নি আলবিসেলেস্তেরা। ম্যাচের ৬৪তম মিনিটে নীল-সাদা জার্সিতে সেরা খেলোয়াড় লিও মেসিকে প্রথম সুযোগ দেয় তারা। সুপরিচিত বাঁ পায়ের শটে গোল  করেন আর্জেন্টিনার সেরা তারকা। ৮০,০০০ দর্শকের সাথে লুসিল স্টেডিয়াম উল্লাস করছে। তিনি নিজেই বাধা ভেঙে উদযাপন করেছেন।

এটাই ছিল মেক্সিকোর প্রথম ভুল। আর্জেন্টিনার খেলোয়াড়রা শর্ট পাস খেলে, বিশেষ করে মেসি দূর থেকে গোলে শট নিবেন যা হয়তো মেক্সিকোর ডিফেন্ডাররা কল্পনাও করেনি। ম্যাচের ৮৭তম মিনিটে ম্যাচের দ্বিতীয় গোলটি পায় আর্জেন্টিনা। এটি এনজোকে শট নেওয়ার জায়গাও দেয় এবং মেক্সিকানরা গোল করে। কিন্তু সেই লক্ষ্যে তরুণ এনজো দেখিয়ে দিলেন কেন তাকে বলা হয় নতুন দিনের তারকা। তিনি একটি পরিমাপিত শটে গোল করেন, তার পায়ের দ্রুত ফ্লিক দিয়ে ডিফেন্ডারকে ছিটকে দিয়ে জায়গা তৈরি করেন।

এনজো একটি পরিমাপিত শটে গোল করেন যা পায়ের ঝলক দিয়ে ডিফেন্ডারকে বোকা বানিয়েছিল।

কিন্তু ম্যাচটি ছিল আর্জেন্টিনার জন্য মৃত্যুর লড়াই। গ্রুপের অন্য দল পোল্যান্ড সৌদির বিপক্ষে জয় তুলে নেওয়ায় মেক্সিকো সর্বোচ্চ শক্তির সাথে রক্ষা করেছে। প্রথম ম্যাচের একাদশে পাঁচটি পরিবর্তন নিয়ে নামা মেসির বিপক্ষে মাত্র এক পয়েন্টের দিকে নজর ছিল তাদের। রক্ষণ প্রাচীর ভেদ করে প্রথমার্ধে বল পজিশনের ৬৩ শতাংশ দখলে রাখলেও নীল-সাদা জার্সিধারী দল গোলমুখে কোনো শট নিতে পারেনি। পরিবর্তে, মেক্সিকো একটি ফ্রি কিক নেয় যা বিপদের মতো দেখায়।

কোচ স্কালোনি ফুটবল ঐতিহ্য সমৃদ্ধ মধ্য আমেরিকান দলের প্রতিরক্ষা বাধা ভাঙতে ম্যাচের ৫৭তম ও ৬৩তম মিনিটে দুটি পরিবর্তন করেন। গুইডো রদ্রিগেজকে তুলে নেওয়া এবং তরুণ মিডফিল্ডার এনজোকে বাদ দেওয়ায় ম্যাচের রং বদলাতে শুরু করে। জুলিয়ান আলভারেজ লাউতারোর স্থলাভিষিক্ত হলে আর্জেন্টিনা জায়গা পেতে শুরু করে। সেই সুযোগে ডি মারিয়া মেসির বল ধরেন এবং মেসির বলের পর গোল করেন এনজো। আর্জেন্টিনার পরবর্তী ম্যাচ ৩০ নভেম্বর পোল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচেও মেসিকে জিততে হবে। এখন তাদের চ্যালেঞ্জ গ্রুপ সেরা হওয়া।

মন্তব্য করুন