আন্তর্জাতিক

শীতের হুমকিতে ইউক্রেনের ৩০ লাখ মানুষ

ইউক্রেনের আঞ্চলিক বাণিজ্যিক শহর খেরসন থেকে সেনাবাহিনী প্রত্যাহার করলেও, রুশ বাহিনী বিদ্যুৎ ব্যবস্থাসহ এ অঞ্চলের জীবনের সব সুযোগ-সুবিধা ধ্বংস করে দিয়েছে। শুধু ওই এলাকাই নয়, গত কয়েক সপ্তাহের লাগাতার ক্ষেপণাস্ত্র হামলায় দেশটির প্রায় অর্ধেক বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস করেছে মস্কো। ফলে এই শীত মৌসুমে বিদ্যুৎ ছাড়া ওইসব এলাকায় বসবাস করা কঠিন হয়ে পড়বে। এ কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, অন্তত ৩০ লাখ বাসিন্দাকে তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে হবে। ইতিমধ্যে, কিয়েভ খেরসন থেকে বাসিন্দাদের নিরাপদ ও বিদ্যুৎ চালিত এলাকায় সরিয়ে নেওয়া শুরু করেছে।

ইউক্রেন সরকার এমন এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে যেখানে বিদ্যুৎ পুনরুদ্ধার করা যাচ্ছে না, ডব্লিউএইচও কর্মকর্তারা জানিয়েছেন। গত সোমবার রাতে খেরসন থেকে রাজধানী কিয়েভ পর্যন্ত ট্রেনে করে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক একটি টেলিগ্রামে বলেছেন যে সরকার মাইকোলাইভ শহর থেকেও বাসিন্দাদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। এ সময় তিনি বয়স্ক ও প্রতিবন্ধীদের সরকারের বিনামূল্যে পরিবহন ও আশ্রয়ের সুবিধা গ্রহণের আহ্বান জানান।

এদিকে, স্থানীয় মানবাধিকার কর্মীরা অনুমান করেছেন যে খেরসনে এখনও অন্তত ৮০,০০০ মানুষ রয়েছেন। যুদ্ধের আগে, এই অঞ্চলের প্রায় ২ লাখ ৫০,০০০ বাসিন্দা ছিল।

ইউরোপের জন্য ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ আগামী মাসগুলোতে উদ্বেগ প্রকাশ করেছেন। এখন এক মিলিয়ন ইউক্রেনীয় বিদ্যুৎবিহীন। দেশের অর্ধেক বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। তীব্র শীতে অনেকের মৃত্যু হতে পারে। আধিকারিক অনুমান করেছেন যে ২০ থেকে ৩০ লাখ ইউক্রেনীয় শীতকালে উষ্ণতা এবং নিরাপত্তার সন্ধানে তাদের বাড়ি ছেড়ে যাবে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গত ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর থেকে ৭.৮ মিলিয়নেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে। এ ছাড়া কয়েক লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে, কিন্তু তারা দেশ ছেড়ে যায়নি। গত সোমবার, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি নাগরিকদের বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি দিনের আলো ব্যবহার করার আহ্বান জানান।

ক্লুগে আরও বলেন যে হাসপাতালে বিদ্যুতের ঘাটতি বড় উদ্বেগ তৈরি করেছে। জনগণকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেওয়া কঠিন। এ ছাড়া শীতকালে করোনাভাইরাস ও মৌসুমী ফ্লু ছড়িয়ে পড়ার বিষয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুদ্ধ শুরুর পর থেকে শুধুমাত্র হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলিতে অন্তত ৭০০টি হামলা চালানো হয়েছে। রাশিয়ান সৈন্যরা এই মাসের শুরুর দিকে খেরসন থেকে তাদের পশ্চাদপসরণকালে হাসপাতাল এবং ফার্মেসিগুলির পাশাপাশি মুদি দোকানগুলি ধ্বংস করে। এমনকি অনেক বাসিন্দাকে খাবার ও ওষুধও দেয়নি তারা।

এদিকে খেরসনে রাশিয়ার সৈন্য ও শীর্ষ কর্মকর্তারা হত্যা, নির্যাতন ও অপহরণ করে যুদ্ধাপরাধ করেছে বলে অভিযোগ করেছেন একজন মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, এরই মধ্যে ওই অঞ্চলে চারটি রুশ নির্যাতন কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। এর আগে, মস্কো আত্মসমর্পণের পর বেশ কয়েকজন সেনাকে হত্যার জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছিল।

অন্যদিকে, গুপ্তচরবৃত্তির আশঙ্কায় ইউক্রেন কিয়েভের একটি ঐতিহাসিক রুশ গির্জায় অভিযান চালায়। ক্রেমলিন এ ঘটনার নিন্দা করেছে।

মন্তব্য করুন