জাতীয়

কানাডার ‘বেগমপাড়া’।অর্থ পাচারকারী সেই ২৮ জন কারা

কানাডায় সহজ ও আকর্ষণীয় অভিবাসন নীতির কারণে, বিগত কয়েক বছরে প্রচুর বাংলাদেশী কানাডায় অভিবাসিত হয়েছেন। বর্তমানে স্থায়ী বাংলাদেশী অভিবাসীর সংখ্যা এক লাখেরও বেশি। এই অভিবাসীদের মধ্যে রয়েছে ব্যবসায়ী, সরকারী কর্মকর্তা এবং রাজনীতিবিদরা। তবে কিছুদিন আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘মিট দ্য প্রেস’ প্রোগ্রামে, যখন পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছেন কানাডায় ২৮ জনের অভিজাত বাড়ি রয়েছে, তখন আলোচনা শুরু হয়। মানুষের মনে প্রশ্ন জাগে তারা কে?

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন  বলেছেন যে তিনি প্রাপ্ত তথ্য একটি বেসরকারী উত্স থেকে। এটি অফিসিয়াল তথ্য নয়। তবে তিনি বিস্মিত হয়েছেন যে সাবেক সচিবসহ সরকারী কর্মকর্তাদের নাম তালিকায় সংখ্যাগরিষ্ঠ ছিল। তিনি বলেন, তিনি জানান, এ বিষয়টি তদন্ত করার দায়িত্ব পররাষ্ট্র মন্ত্রণালয়ের নয়। তবে উপযুক্ত সংস্থা তদন্ত করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিয়ম অনুযায়ী সহায়তা দেওয়া যেতে পারে।

কীভাবে বেগমপাড়ায় অর্থ জোগাড় করবেন: কানাডায় বসবাসরত কিছু বাংলাদেশী  বলেছেন, ‘বেগমপাড়া’ কানাডায় দীর্ঘদিন ধরেই আলোচনা হচ্ছে। তবে বেগমপাড়া বলে কিছু নেই। দেশের প্রচুর ধনী ব্যবসায়ী, উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা এবং প্রভাবশালী রাজনীতিবিদদের স্ত্রী ও সন্তানেরা বিনিয়োগের ভিসায় কানাডায় অভিবাসিত হয়েছেন।  বাংলাদেশী বেশিরভাগ ‘বেগম’ টরন্টো সহ অন্যান্য শহরে থাকেন। তারা অটোয়ার মন্ট্রিল শহরের অভিজাত অঞ্চলগুলিতেও রয়েছে। যেহেতু বেশিরভাগ ক্ষেত্রে কেবল স্ত্রী এবং সন্তান রয়েছে, তাই ‘বেগমপাড়া’ শব্দটি উঠে এসেছে। বাংলাদেশের ধনী মানুষের কালো টাকা কীভাবে কানাডায় এসেছে, তার উদাহরণ দিয়ে একজন প্রবাসী বলেন, প্রায় দেড় বছর আগে সরকারের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব অবসর নেন। তার স্ত্রী-কন্যা কানাডায় থাকেন। দেখা যায়, সচিব থাকার সময়ে ওই মন্ত্রণালয়ের একাধিক বড় প্রকল্পে কাজ করা একটি বিদেশি কোম্পানির এজেন্টরা টরন্টোতে সেই বেগমের কাছে নিয়মিত অর্থ সরবরাহ করছেন সুকৌশলে। আবার এই টাকার একটা অংশ কানাডায় আয় দেখিয়ে দেশে রেমিট্যান্স হিসেবেও পাঠানো হয়। সেই ‘বৈধ’ টাকা দিয়ে দেশে ওই সাবেক সচিব ঢাকায় দামি ফ্ল্যাটও কিনেছেন। এমন কৌশল ব্যবহার করা হয় যে, বিদেশে ঘুষের টাকা পরিশোধের কোনো প্রমাণই থাকে না। ফলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়াও প্রায় অসম্ভব হয়ে পড়ে।

সূত্রমতে, প্রভাবশালী রাজনীতিবিদদের তত্ত্বাবধানে মধ্য প্রাচ্যে এমপি পাপুলের মতো একাধিক এজেন্ট রয়েছেন। যার কাজ হুন্ডির মাধ্যমে দেশ থেকে মধ্য প্রাচ্যের দেশে অর্থ পাঠানো। এই অর্থ কানাডার প্রভাবশালী রাজনীতিবিদদের তাদের ব্যবসায়ের আয় দেখিয়ে একটি ব্যাংক হিসাবে পাঠানো হয়েছিল। অন্য উত্স অনুসারে, মধ্য প্রাচ্য ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার দুটি দেশ থেকে অল্প সংখ্যক ব্যবসায়ী রয়েছেন যারা মূলত পারমিট নিয়ে ওইসব দেশে ব্যবসা করছেন। প্রবাসীদের মধ্যে প্রথমে হুন্ডি হিসাবে পাঠানো এবং তারপরে আয় করাও ‘ওপেন সিক্রেট’

আরেকজন প্রবাসী খালেদ শামীম জানান, দেশে অর্থ পাচারকারীদের জন্য কানাডাকে অভয়ারণ্য হতে দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তিনি কানাডা ও বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

মন্তব্য করুন