জাতীয়

শর্তের বেড়াজালে থাকছে রেন্টাল

স্বল্পমেয়াদী আলোচনার দিন চলে গেছে। তবে কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট বন্ধ হচ্ছে না। নানা শর্ত ও যুক্তি উপস্থাপন করে এসব প্রকল্পের মেয়াদ বারবার বাড়ানো হয়। তবে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, এসব যুক্তি অনৈতিক ও বেআইনি।

সম্প্রতি ৩০০ মেগাওয়াট ক্ষমতার আরও চারটি রেন্টাল পাওয়ার প্লান্টের মেয়াদ বাড়ানোর প্রস্তাব ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হয়েছে। প্রস্তাবে ‘নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট’ শর্তে মেয়াদ বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। বিদ্যুৎ বিভাগের দাবি, কোনো ক্যাপাসিটি পেমেন্ট (ভাড়া ফি) দিতে হবে না। তবে প্রস্তাবটি বিশ্লেষণ করে খাত সংশ্লিষ্টরা বলছেন, বহুল সমালোচিত ক্যাপাসিটি পেমেন্ট রেন্টাল পাওয়ার প্রকল্পকে এবার ভিন্ন নামে বৈধ করার চেষ্টা করা হচ্ছে। একই সময়ে পরিবর্তনশীল মেরামত এবং রক্ষণাবেক্ষণ খরচ (পরিবর্তনশীল O&M) আগের তুলনায় ৬০-৭০ গুণ বেশি বলে অনুমান করা হয়েছে। বিদ্যুতের চাহিদা বৃদ্ধিসহ মেয়াদ বাড়ানোর যৌক্তিকতা তুলে ধরতে প্রস্তাবের সঙ্গে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য সংযুক্ত করা হয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের।

তারা বলেন, বলা হয় বিদ্যুৎ না কিনলে কোনো টাকা দিতে হবে না। কিন্তু বাস্তবতা ভিন্ন। পাওয়ার প্ল্যান্টের মালিকরা সবাই প্রভাবশালী। বিদ্যুৎ ব্যবসা চালু রাখতে তারা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) প্রভাবিত করবে। এছাড়া চাহিদার অভাবে অন্তত তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র বর্তমানে বন্ধ রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ তিনটি বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু হচ্ছে। তাই ছোট তেল-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করা বাস্তবসম্মত নয়।

সম্প্রসারণের জন্য তালিকায় থাকা চারটি ভাড়া কেন্দ্র হলো- পাওয়ারপ্যাক মুতিয়ার কেরানীগঞ্জের ১০০ মেগাওয়াট, অ্যাকর্ন ইনফ্রাস্ট্রাকচারের চিটাগাং জুলাই ১০০ মেগাওয়াট, নর্দান পাওয়ারের রাজশাহী কাটাখালী ৫০ মেগাওয়াট এবং সিনহা পাওয়ারের চাঁপাইনবাবগঞ্জের আমানুরা ৫০ মেগাওয়াট। এই চারটি ফার্নেস অয়েল-ভিত্তিক পাঁচ বছরের ভাড়া কেন্দ্র ২০১০ সালে উৎপাদনে আসে। এরপর তাদের মেয়াদ আরও পাঁচ বছরের জন্য বাড়ানো হয়, যা এই বছর শেষ হয়। উদ্যোক্তারা পাঁচ বছর মেয়াদ বাড়ানোর আবেদন করলেও ‘বিদ্যুৎ নেই নো পেমেন্ট’ শর্তে মেয়াদ দুই বছর বাড়ানো হচ্ছে।

সরকার গত ১২ বছরে ভাড়া-দ্রুত ভাড়ার জন্য ক্ষমতা প্রদান হিসাবে প্রায় ৭০ হাজার কোটি টাকা ব্যয় করেছে। বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকলেও উদ্যোক্তাদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হয়, এটি ক্যাপাসিটি চার্জ।

প্রস্তাবে সেচ ও গ্রীষ্মকাল বিবেচনা করে জরুরি প্রয়োজনে বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর দাবি করা হয়েছে। জানা গেছে, গত বছরের জুলাই মাসে বিদ্যুৎ বিভাগের এক বৈঠকে গ্যাস সংকটের কারণে ডিজেল ও ফার্নেস অয়েলভিত্তিক ভাড়া কেন্দ্র খোলা রাখার সিদ্ধান্ত হয়।

প্রস্তাবে আরও বলা হয়েছে, দেশে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর বর্তমান উৎপাদন ক্ষমতা ১০ হাজার ৯৯৫ মেগাওয়াট হলেও অপর্যাপ্ত গ্যাসের কারণে বর্তমানে ৫ হাজার ২৫০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। এ ছাড়া বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর ৪২ গ্যাস সঞ্চালন লাইনের নির্মাণ কাজ ২০২৪ সালের জুনের আগে শেষ হবে না। এর ফলে মেঘনাঘাট এলাকায় নির্মাণাধীন বৃহৎ গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ২০২৪ সালের আগে উৎপাদনে আসবে না। এই চারটি কেন্দ্রের চুক্তির মেয়াদ বাড়ানো দরকার।

পরিবর্তন আসছে: চারটি কেন্দ্রের জন্য ভাড়া প্রতি মাসে ১৩ ডলার প্রতি কিলোওয়াট। ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ছিল ৪২ টাকা। নতুন প্রস্তাবে কোনো ভাড়া চার্জ নেই। পরিবর্তে, ফিক্সড অপারেশন এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রতি কিলোওয়াট-ঘন্টা ৩ টাকা চার্জ করা হয়েছে। এর সাথে, পরিবর্তনশীল অপারেশন এবং রক্ষণাবেক্ষণ ব্যয়ের জন্য আরও ২৫ পয়সা চার্জ করা হয়েছে, যা আগে ছিল প্রায় ৫.৫ পয়সা। এতে প্রতি কিলোওয়াট শক্তির খরচ যোগ হবে গড়ে ১৩ টাকা ৭০ পয়সা। অর্থাৎ প্রতি ইউনিট বিদ্যুৎ কিনতে পিডিবি খরচ করবে প্রায় ১৭ টাকা।

অযাচিত যুক্তি: পিডিবি এবং পাওয়ারের একাধিক সাবেক ও বর্তমান কর্মচারী

মন্তব্য করুন