জাতীয়

পশু কোরবানির কোনো নির্দিষ্ট স্থান থাকছে না

পবিত্র ঈদুল আজহায় নির্দিষ্ট স্থানে পশু কোরবানির সিদ্ধান্ত থেকে পিছিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এবার তারা কোনো ওয়ার্ডে কোরবানির স্থান নির্ধারণ করেননি। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মাত্র তিনটি ওয়ার্ডে নিজেদের গুটিয়ে নিয়েছে। বাকি ওয়ার্ডগুলোতে নগরবাসী যে কোনো সুবিধাজনক স্থানে পশু কোরবানি করতে পারবেন।

সিটি করপোরেশনের কর্মকর্তারা বলছেন, ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে কোরবানির পশু কোরবানির জন্য আগে দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষ স্থান নির্ধারণ করেছিল। সেসব স্থানে নগরবাসী যাতে সুন্দর ও নির্বিঘ্নে পশু কোরবানি করতে পারে সেজন্য সব ব্যবস্থা করে। এসব সুযোগ-সুবিধা থাকার পরও নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিতে আগ্রহ দেখায়নি নগরবাসী।

এ বিষয়ে ডিএসসিসির মুখপাত্র আবু নাসের  বলেন, কয়েক বছরে পশু কোরবানির স্থান নির্ধারণ হলেও নগরবাসীর তেমন সাড়া পাওয়া যায়নি। কাউন্সিলরদের মতামত নিয়ে বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে, পশু কোরবানির জন্য আমরা আর কোনো জায়গা বরাদ্দ দেব না।

ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন বলেন, কয়েক কোটি টাকা ব্যয়ে পশু কোরবানির স্থান নির্ধারণের সব ব্যবস্থা করা হয়েছে। কিন্তু নগরবাসী পশু কোরবানি করতে না আসায় টাকা পানিতে চলে যায়। এ জন্য ডিএনসিসিও এই উদ্যোগ থেকে সরে যেতে চায়।

নগর পরিকল্পনাবিদ ও সচেতন নগরবাসী বলছেন, ঈদুল আজহায় পশুর বর্জ্য জমে পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ে। বিভিন্ন মুসলিম অধ্যুষিত দেশে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করা হয়। ঢাকা শহরে এ উদ্যোগ বাস্তবায়িত হলে সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ সহজ হবে। এ কথা মাথায় রেখে গত কয়েক বছরে জায়গা বরাদ্দের উদ্যোগ নেয় সিটি করপোরেশন। সেখানে পানি, ব্লিচিং পাউডার, কসাই, শামিয়ানা, বস্তাসহ নানা সুবিধা ছিল।

নগর পরিকল্পনাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগের অধ্যাপক আদিল মুহাম্মদ খান  বলেন, নির্দিষ্ট স্থানে পশু কোরবানির উদ্যোগ প্রশংসনীয়। কিন্তু কর্তৃপক্ষের কোনো বাধ্যবাধকতা না দেওয়ায় তা সফল হয়নি। পাইলটিং করে নির্দিষ্ট স্থানে পশু কোরবানির গুরুত্ব নগরবাসীকে বুঝিয়ে দিতে হতো। উদ্যোগ বাস্তবায়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকলে মানুষ অভ্যস্ত হয়ে যেত। তিনি আরও বলেন, মালয়েশিয়া, ইরান ও তুরস্কের মতো অনেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করা হয়।

মন্তব্য করুন