জাতীয়

চীনে ৪২ লাখ ডলার মূল্যের বৈদ্যুতিক তার রপ্তানি করবে বিএসইসি

বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (বিএসইসি) নিয়ন্ত্রিত কোম্পানি ইস্টার্ন ক্যাবলস লিমিটেড (ইসিএল) চীনে ৪২লাখমার্কিন ডলার মূল্যের বৈদ্যুতিক তার রপ্তানি করবে।

সোমবার চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএনটিআইসি) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে স্বাক্ষর করেন ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসি প্রতিনিধি ঝাং ঝিলং ব্লন্ডি।

রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি ভবনে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁইয়া বলেন, এ বছরের শুরুতে চীনা কোম্পানি ইস্টার্ন ক্যাবলস ৫ লাখ ডলারের তার কিনেছে। তারা আরও বৈদ্যুতিক তার নেওয়ার জন্য একটি নতুন চুক্তি করেছে। তিনি বলেন, রপ্তানির এ ধারা অব্যাহত থাকবে। লাইট, টিউবসহ অন্যান্য পণ্য রপ্তানির উদ্যোগ নেওয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও ক্যাবল রপ্তানির পরিকল্পনা রয়েছে।

বিএসইসির অধীনে নয়টি শিল্প প্রতিষ্ঠানের একটিও লোকসানে নেই উল্লেখ করে তিনি বলেন, সবগুলোই চলছে। করোনায় গত দুই বছরে প্রতিষ্ঠানগুলো ভালো করছে। মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান অ্যাটলাসসহ ছয়টি কোম্পানি মুনাফায় ফিরেছে। ভবিষ্যতেও মোটরসাইকেল রপ্তানি করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য করুন