খেলা

৩৬ বছরে মেসি, এক নজরে ঘটনাবহুল ক্যারিয়ার

১৭ বছর বয়সে বার্সেলোনায় অভিষেক হয় লিওনেল মেসির। তার আগেও শোনা গিয়েছিল লিওর আগমনের বার্তা। তিনি ২০০৫ সালে ১৮ বছর বয়সে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছিলেন। সোনার বুটের সাথে সোনার বল জিতে দৃঢ়ভাবে বললেন- আসছেন। ২০০৭ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিকের মাধ্যমে বিশ্ব ফুটবলে মেসির আসল আগমন।

শনিবার (২৪ জুন) মেসি ৩৫ বছর পূর্ণ করেছেন। তিনি ২৬ বছর বয়সে শুরু করেছিলেন। এই ৩৬-এ তাঁর প্রবেশও ঘটনাবহুল। বিশ্বকাপ জয়ের পর তার প্রথম জন্মদিন। এছাড়া ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে বিদায় নিয়ে যুক্তরাষ্ট্রের লিগে খেলতে যাচ্ছেন তিনি। ক্যারিয়ারের ২০ তম বছরে পদার্পণের আগে, আর্জেন্টাইন সুপারস্টার একটি দীর্ঘ এবং ঘটনাবহুল যাত্রার মধ্য দিয়ে এসেছেন।

কাতার বিশ্বকাপে দেশকে চ্যাম্পিয়ন করলেন মেসি। এর আগে, তার দল ২০১৪ সালে ফাইনালে হেরেছিল। ২০২১ সালে তিনি প্রথম কোপা আমেরিকা জিতেছিলেন। এর আগে তার আর্জেন্টিনা তিনবার কোপা আমেরিকার ফাইনালে হেরেছিল। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে মেসি সোনা জিতেছিলেন। এর আগে আর্জেন্টিনা ২০০৫ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছিল। মেসি জিতেছিলেন গোল্ডেন বুট ও বল।

মেসি বার্সেলোনার হয়ে ১৭ মৌসুম খেলেছেন। জিতেছেন দশটি লা লিগা শিরোপা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, সাতটি কোপা দেল রে, আটটি সুপারকোপা স্পন্না, তিনটি ক্লাব বিশ্বকাপ এবং তিনটি ইউরোপিয়ান সুপার কাপ।

লিওনেল মেসি বার্সার হয়ে ৬৭২ গোল করেছেন, যা ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ। তিনি ২৬৯ গোলে সহায়তা করেছেন। পিএসজির হয়ে দুই মৌসুম খেলে ৩২ গোল করেছেন এই আর্জেন্টাইন। তিনি জাতীয় দলের হয়ে ১৭৫টি ম্যাচ খেলে ১০৩টি গোল করেছেন।

মেসির ব্যক্তিগত অর্জন: রেকর্ড সাতটি ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। কাতারে বিশ্বকাপ জিতে পিএসজির হয়ে লিগ শিরোপা জেতার পর আরেকটি ব্যালন ডি’হতে পারে তার হাতে। এছাড়া তিনি দুবার ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড জিতেছেন, ছয়টি ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন, দুটি বিশ্বকাপ গোল্ডেন বল জিতেছেন। তিনি নয়বার লা লিগার সবচেয়ে দামি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন, দুবার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।