জাতীয়

৩৪ তম স্প্যানটি বসলো, আর বাকী মাত্র ৭টি

৩৪ তম স্প্যান স্থাপনের ফলে পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান হয়েছে। রবিবার সকাল ১০ টা ৫ মিনিটে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ৭ ও ৮ নম্বর খুঁটিতে স্প্যানটি স্থাপন করা হয়। সম্পূর্ণ সেতু দৃশ্যমান হতে আর মাত্র বাকি রইল ৭টি স্প্যান, এই মাসে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন সেতুর প্রকৌশলীরা।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, করোনভাইরাস ও বন্যার কারণে স্প্যানের ইনস্টলেশন প্রায় চার মাস ধরে স্থগিত ছিল। ব্রিজের কাজ এখন পুরোদমে চলছে, সব কিছুকে সামনে রেখে। পদ্মা নদীর পানি বর্তমান ও গভীরতা অনুকূল হওয়ায় বর্তমানে একের পর এক স্প্যান বসানোর কাজ চলছে।

সেতু কর্তৃপক্ষ জানায়, আগামী ৩০ অক্টোবর ৮ ও ৯ নম্বর খুঁটির ওপর ৩৫তম স্প্যান (স্প্যান ২-বি), ৪ নভেম্বর ২ ও ৩ নম্বর খুঁটিতে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বর খুঁটিতে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর খুঁটিতে ৩৮তম স্প্যান ( স্প্যান ১-এ), ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর খুঁটিতে ৩৯তম স্প্যান (স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর খুঁটিতে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও সবশেষ আগামী ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর ৪১ নম্বর স্প্যানটি (স্প্যান ২-এফ) বসানোর কথা রয়েছে। সবগুলো স্প্যান মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে আছে।

পদ্মা সেতু নির্মাণের জন্য ২,৯১৭টি রোডওয়ে স্ল্যাব লাগবে। ইতিমধ্যে, ১,৪১ টিরও বেশি রাস্তার স্ল্যাব ইনস্টল করা হয়েছে। এছাড়াও ২,৯৫৯ টি রেলওয়ে স্ল্যাব স্থাপন করা হবে। এর মধ্যে এ পর্যন্ত ১,৫০০ টিরও বেশি স্ল্যাব ইনস্টল করা হয়েছে।

পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল। পদ্মা সেতুটি ৩০শে সেপ্টেম্বর, ২০১৭ সাল এ দৃশ্যমান হয় ৩৭ ও ৩৮  নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর পরে ৩৪ টি স্প্যান একের পর এক স্থাপন করা হয়েছিল। প্রকল্পটির সামগ্রিক অগ্রগতি, যা ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে গৃহীত হয়েছিল৮১,৫০ শতাংশ এবং আর্থিক অগ্রগতি .৮৭,৫৫ শতাংশ নদী শাসনের কাজের প্রকৃত অগ্রগতি ৩৪.৫০ শতাংশ। এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬ দশমিক ২৪ কোটি টাকা।

চাইনিজ মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং সংস্থা (এমবিইসি) মূল সেতুতে কাজ করছে এবং দেশের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন নদী ব্যবস্থাপনায় কাজ করছে। ৬,১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।কংক্রিট এবং স্টিল দিয়ে পদ্মা সেতুর কাঠামো তৈরি করা হচ্ছে। ব্রিজের উপরের অংশে যানবাহন চলবে এবং নীচের অংশে ট্রেন চলবে।

মন্তব্য করুন