জাতীয়

২৭৪ কোটি টাকার তেল ও ডাল কিনল টিসিবি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১০ লাখ টন সয়াবিন তেল ও ৮ হাজার টন ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ২৭৪ কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা। এসব তেল ও ডাল ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ভার্চুয়াল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মাহবুব খান। তিনি বলেন, টিসিবির মাধ্যমে আন্তর্জাতিক উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে আট হাজার মেট্রিক টন মসুর ডাল অনুমোদন করা হয়েছে। ভারতের ইটিসি এগ্রো প্রসেসিং প্রাইভেট লিমিটেড (ঢাকার স্থানীয় এজেন্ট: এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেড) থেকে এসব ডাল কেনা হবে ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকায়।
অপর একটি প্রস্তাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে ২০০ কোটি ২০ লাখ টাকায় এই তেল কেনা হবে। আগের দাম ছিল লিটার প্রতি ১৮৪.৫ টাকা। এটি বর্তমানে ১৮২ টাকায় কেনার প্রস্তাব দেওয়া হয়েছে।
এর আগে গত বছরের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সেনাবাহিনীর ভোজ্যতেল শিল্প থেকে সরাসরি সংগ্রহের মাধ্যমে ৪৪ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি লিটারের দাম ১৮৪ টাকা ৫০ পয়সা। একই সময়ে, সরকারি ক্রয় মন্ত্রিসভা স্থানীয় সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে ৫.৫ মিলিয়ন লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন দিয়েছে। এর জন্য খরচ হয়েছে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ প্রতি লিটারের দাম ১৮৪ টাকা ৫০ পয়সা। এছাড়া ওই বৈঠকে ওমানের সালতানাত জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি থেকে আন্তর্জাতিক সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে এক কোটি লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। এর জন্য খরচ হয়েছে ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা। অর্থাৎ প্রতি লিটার খরচ ১৩৭ টাকা ৯৪ পয়সা।
পারিবারিক কার্ডের আওতায় একজন কার্ডধারীর কাছে টিসিবি সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ বিক্রি করছে। সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা, চিনি ৫৫ টাকা কেজি, মসুর ডাল ৬৫ টাকা এবং পেঁয়াজ ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে পেঁয়াজ বিক্রি হচ্ছে শুধু সিটি করপোরেশন এলাকা ও টিসিবির আঞ্চলিক কার্যালয়-অধিভুক্ত জেলাগুলোতে।

মন্তব্য করুন