• বাংলা
  • English
  • খেলা

    ১৬ বছর পর নতুন সভাপতি

    আজ ২৬ অক্টোবর রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফফে) নির্বাচন অনুষ্ঠিত হবে। ফুটবল ভক্তদের মধ্যে এ নির্বাচন নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে। তবে কাজী সালাহউদ্দিনের ১৬ বছরের ফুটবল শাসনের পর কে হবেন বিএএফের নতুন সভাপতি তা ইতিমধ্যেই পরিষ্কার। টানা পঞ্চমবারের মতো বাউফের সভাপতি হতে চেয়েছিলেন কাজী সালাহউদ্দিন। কিন্তু সরকার পরিবর্তনের পর সেই আশা পূরণ হয়নি। তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

    আজ শনিবার সালাহউদ্দিনের শেষ কর্মদিবস। এরপর থেকে এই কিংবদন্তি ফুটবলার অতীত হয়ে যাবেন। নির্বাচনের আগে বাফে কর্মীদের কাছ থেকে আনুষ্ঠানিক বিদায় নেন সালাহউদ্দিন। তার বিদায়ের ফলে টানা ১৬ বছর পর নির্বাচনের মাধ্যমে নতুন সভাপতি পেতে যাচ্ছে বাফে। সভাপতি পদে মনোনয়ন পেয়েছেন তাবিথ আউয়াল। অতীতে এই সাবেক ফুটবলার ও সংগঠক দুই মেয়াদে বাফুফে সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। গত নির্বাচনেও সহ-সভাপতি পদে প্রার্থী হিসেবে তুমুল লড়াইয়ের পর মহিউদ্দিন মাহির কাছে হেরে যান তাবিথ। তবে এবার তিনি সরাসরি প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন। সভাপতি পদে আরও একজন প্রার্থী রয়েছেন। দেশের ফুটবলে তিনি পরিচিত মুখ নন। দিনাজপুরে তৃণমূল ফুটবল নিয়ে কাজ করা একজন বাফুফে সভাপতি পদে প্রার্থী হয়েছেন। তার নাম এএফএম মিজানুর রহমান চৌধুরী। সভাপতি প্রার্থী হলেও আলোচনায় নেই তিনি। নতুন সভাপতি হিসেবে তাবিথ আউয়াল অনেক এগিয়ে। এ পদে লড়াইয়ের কোনো সম্ভাবনা নেই।

    এদিকে সিনিয়র সহ-সভাপতি পদে লড়াই নেই। এই পদে দুইজন প্রার্থী ছিলেন। ইমরুল হাসান কার্যনির্বাহী কমিটির বর্তমান সহ-সভাপতি ও বসুন্ধরা কিংসের সভাপতি। আরেকজন হলেন- ব্যবসায়ী তরফদার রুহুল আমিন। কিন্তু শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেন তরফদার। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ইমরুল হাসান। অন্যদিকে চার সহ-সভাপতি পদে লড়ছেন মোট ৬ প্রার্থী। তারা হলেন- ফাহাদ মোহাম্মদ আহমেদ করিম, মোঃ ওয়াহিদ উদ্দিন চৌধুরী (হ্যাপি), মোঃ নাসের শাহরিয়ার জাহেদী, মোঃ শফিকুল ইসলাম মানিক, সাব্বির আহমেদ আরেফ ও সৈয়দ রুম্মান বিন ওয়ালী সাব্বির।

    অন্যদিকে ১৫টি সদস্য পদের লড়াই নির্বাচনের বাড়তি আকর্ষণ হতে পারে। কারণ এই পদে লড়ছেন মোট ৩৭ জন। সাবেক ফুটবলার সত্যজিৎ দাস রুপু, ছাইদ হাসান কানন, ইকবাল হোসেন, সাইফুর রহমান মণি, গাউস, বাফুফে নারী শাখার প্রধান মাহফুজা আক্তার কিরণ, সাবেক নারী ফুটবলার মাহমুদা খাতুন আদিতিরা নির্বাচিত হওয়ার কথা রয়েছে। এবারের নির্বাচনে মোট ১৩৩ জন কাউন্সিলর তাদের ভোট দেবেন। সিনিয়র সহ-সভাপতি ছাড়া বাকি ২০টি পদে প্রার্থী বাছাই করবেন তারা। এবারের নির্বাচনে ফিফার ২ জন এবং এএফসির ১ জন প্রতিনিধি পর্যবেক্ষক হিসেবে থাকবেন। এরই মধ্যে ঢাকায় এসেছেন ফিফা ও এএফসির প্রতিনিধিরা। ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত, মেজবাহ উদ্দিন বাফে নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এবারের নির্বাচনেও তিনি প্রধান নির্বাচন কমিশনার।