আন্তর্জাতিক

১৫ টি কার্যনির্বাহী আদেশে দায়িত্ব নিয়েই স্বাক্ষর করলেন বাইডেন

জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেছেন। প্রধান বিচারপতি জন রবার্টস তাকে শপথ পাঠ করান। পারিবারিক একটি বাইবেল হাতে শপথ গ্রহন করেন প্রেসিডেন্ট বাইডেন।

স্থানীয় সময় বুধবার শপথ গ্রহণের পরে তার প্রথম সংক্ষিপ্ত বক্তৃতায় প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট  দায়িত্ব পালন করার অঙ্গীকার করেন। তিনি বলেন, “গণতন্ত্র বিদ্যমান,” জনগণের মধ্যে সাম্প্রতিক “গৃহযুদ্ধ” এবং ঐক্য কামনা করেন।

সিনেটর কমলা হ্যারিস মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯ তম ভাইস প্রেসিডেন্ট  হিসাবে শপথ গ্রহণ করেন। সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর তার শপথ পাঠ করেন। কমলা হ্যারিস (৫৬।) যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী একজন  ভারতীয় বংশোদ্ভূত ।

শপথ গ্রহণ অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ডব্লু বুশ, বারাক ওবামা এবং বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তাঁর স্ত্রী কারেন পেন্স উপস্থিত ছিলেন।

অফিসে তাঁর প্রথম দিনেই প্রেসিডেন্ট বাইডেন ১৫ টি কার্যনির্বাহী আদেশ এবং দুটি কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন, যার মধ্যে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসা, বিদায়ী প্রেসিডেন্ট  ট্রাম্পের দ্বারা আরোপিত কিছু মুসলিম রাষ্ট্রের লোকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে  ফেডারাল অফিসে।

অন্যদিকে, ভাইস  প্রেসিডেন্ট কমলা হ্যারিস মিশিগান রাজ্য ডেমোক্রেটিক পার্টির নবনির্বাচিত দুই সদস্যকে সিনেটের সভাপতির দায়িত্বের অংশ হিসাবে এবং ক্যালিফোর্নিয়ায় একজন মনোনীত প্রার্থীর নিজের সিনেটের আসন খালি থাকায় শপথ গ্রহণ করেছেন।

এর আগে, প্রেসিডেন্ট ওবামার ২০০৯-২০১৬ মেয়াদে বাইডেন দেশের ৪৭ তম ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট বাইডেন ১৯৭৩ সালের ৩ জানুয়ারী থেকে, ২০০৯  সালের ১৫ ই জানুয়ারী পর্যন্ত দেলোয়ারে সিনেটর হিসাবেও দায়িত্ব পালন করেন।ভাইস  প্রেসিডেন্ট হ্যারিস ২০১৭-২০২১খ্রিস্টাব্দে ক্যালিফোর্নিয়ার সিনেটর এবং ২০১১-২০১৭-এ রাজ্যের অ্যাটর্নি জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে, বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেড়শ বছরের ঐতিহ্য ভেঙে নতুন প্রেসিডেন্ট শপথ গ্রহণ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। খুব সকালে তিনি হোয়াইট হাউস থেকে ফ্লোরিডার উদ্দেশ্যে রওয়ানা হন। তবে তিনি “এক রূপে বা অন্য রূপে” রাজনীতিতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন।

ওয়াল স্ট্রিট জার্নাল প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের বরাত দিয়ে বলেছে যে তিনি ইতিমধ্যে প্যাট্রিয়ট পার্টি নামে একটি রাজনৈতিক দল গঠনের বিষয়ে তাঁর লোকদের সাথে কথা বলেছেন। এই জাতীয় পার্টি গঠন করা সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করে, যার জন্য প্রচুর অর্থ ও সময় ব্যয় হবে, পত্রিকাটি বলেছে যে নবগঠিত দলকে প্রথমে রিপাবলিকান পার্টির বিরোধিতার মুখোমুখি হতে হবে।

মন্তব্য করুন