শিক্ষা

১২-১৮ বছর বয়সীদের টিকার জন্য শিক্ষার্থী  প্রমাণ হলেই চলবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ১২-১৮ বছর বয়সী ছেলে-মেয়েদের শিক্ষার্থী প্রমাণ হলেই তাদের টিকা দেয়া যাবে দীপু মনি।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম সীমিত আকারে চলবে।

এর আগে, ৩০ ডিসেম্বর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) একটি নির্দেশনায় বলা হয়েছিল যে সরকার ১৫ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে টিকা দিতে চায় সরকার। এ জন্য যেসব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নেই এবং যাদের ১৬ সংখ্যার নিবন্ধন নম্বর নেই, তাদের পুনরায় নিবন্ধন করে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে জানাতে হবে। এরপর জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে ৭ জানুয়ারির মধ্যে করোনা ভ্যাকসিনের জন্য যোগ্য সকল শিক্ষার্থীর প্রতিষ্ঠান ভিত্তিক তালিকা সিভিল সার্জন অফিসে পাঠাতে বলা হয়। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে নিশ্চিত করতে বলা হয়। শিক্ষার্থীরা৮ জানুয়ারী এবং ১৫ জানুয়ারী এর মধ্যে টিকা দেওয়ার নির্ধারিত দিনে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে বলেছে।

গত শনিবার মাউশির জারি করা এক আদেশে বলা হয়েছে যে ১২ থেকে ১৮ বছর বয়সী স্কুলগামী এবং কলেজগামী শিক্ষার্থীরা টিকা না দিলে ক্লাসে উপস্থিত হতে পারবে না। এই বয়সের সকল শিক্ষার্থীর জন্য করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করবেন।

মন্তব্য করুন