জাতীয়

১২টি ক্যাডেট কলেজ এইচএসসিতে ১০০% জিপিএ-৫

এইচএসসি পরীক্ষার ফলাফলে দেশের ক্যাডেট কলেজগুলো ঈর্ষণীয় ফলাফল করেছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ১২টি ক্যাডেট কলেজের ৬০৫ পরীক্ষার্থীর মধ্যে ৬০৫ জন জিপিএ-৫ পেয়েছে। ১০০% পাসের হার এবং ১০০% শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এমনকি ২০২১ সালে ১২টি ক্যাডেট কলেজ এইচএসসি পরীক্ষায় ১০০% জিপিএ-৫ পেয়েছে।

এটি জানা যায় যে বাংলাদেশের ক্যাডেট কলেজগুলি হল আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান যা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল এবং রাষ্ট্রপতির সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়। ক্যাডেট কলেজের লক্ষ্য শুধু ভালো ফলাফল অর্জনই নয়, ক্যাডেটদের স্মার্ট ও ভালো নাগরিক হিসেবে গড়ে তোলা। এ কারণে ক্যাডেটদের দৈনন্দিন কার্যক্রমে চরিত্র গঠন ও সহশিক্ষা কার্যক্রমকে সমান গুরুত্ব দেওয়া হয়। সে লক্ষ্যে কলেজগুলোতে প্রতিনিয়ত নতুন নতুন শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রম সংযোজন করা হচ্ছে।

ক্যাডেট কলেজের ক্যাডেটদের ধারাবাহিক সাফল্য ক্যাডেট কলেজের অভ্যন্তরে সুশৃঙ্খল পরিবেশ, অভিজ্ঞ ফ্যাকাল্টি সদস্যদের সার্বক্ষণিক যত্ন ও তত্ত্বাবধান, অধ্যবসায়, নিয়মিত পড়াশোনা এবং ক্যাডেটদের আন্তরিক প্রচেষ্টার কারণে। ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদের সঠিক নির্দেশনা, অভিজ্ঞ ও যোগ্য অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অনুষদ সদস্য, কর্মকর্তা ও কলেজে কর্মরত সকল শ্রেণি-পেশার মানুষের প্রচেষ্টা এবং অভিভাবকদের সহযোগিতায় এই সফল ফলাফল অর্জিত হয়েছে। সংবাদ বুলেটিন।

মন্তব্য করুন