জাতীয়

১০ বছরের সাজা বাতিল চেয়ে হাজী সেলিমের আপিল

দুর্নীতির মামলায় হাইকোর্টের দেওয়া ১০ বছরের সাজা বাতিলের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছেন পুরান ঢাকার সংসদ সদস্য হাজী সেলিম। মঙ্গলবার তার আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলের আবেদন করেন।

হাজী সেলিম আরেক আইনজীবী মো. তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, হাইকোর্টের দেওয়া সাজা বাতিলের আবেদন করা হয়েছে, তার জামিনের আবেদনও চাওয়া হয়েছে।

হাজী সেলিম রোববার ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। বিচারক শহিদুল ইসলাম অভিযোগ অস্বীকার করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাকে কেরানীগঞ্জ কারাগারে পাঠানো হয়। পরদিন স্বাস্থ্যগত কারণে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে এক বন্দির তত্ত্বাবধানে ভর্তি করা হয়।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে জরুরি অবস্থার সময় ২০০৮ সালের ২৪ অক্টোবর দায়ের করা দুদক কর্তৃক অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় হাজী সেলিমকে দোষী সাব্যস্ত করা হয়। পরের বছরের ২৬ এপ্রিল বিশেষ আদালত তাকে দুটি ধারায় মোট ১৩ বছরের কারাদণ্ড দেয়। এছাড়া হাজী সেলিমের স্ত্রী গুলশান আরা বেগমকে অজ্ঞাত সম্পদ অর্জনে সহায়তা ও সহায়তার দায়ে দণ্ডবিধির ১০৯ ধারায় তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের বিরুদ্ধে হাজী সেলিম ও তার স্ত্রী হাইকোর্টে আপিল করেন এবং ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট তাদের সাজা বাতিল করেন। এরপর সুপ্রিম কোর্টে আপিল করে দুদক। আপিলের শুনানির পর, হাইকোর্টের রায় ১২ জানুয়ারী ২০১৫ খারিজ হয়। হাজী সেলিমের আপিল হাইকোর্টে পুনরায় আপিল বিভাগে শুনানি হয়।

শুনানি শেষে গত বছরের ৯ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ একটি ধারায় হাজী সেলিমের ১০ বছরের সাজা বহাল রাখেন এবং অন্য ধারায় তার সাজা কমিয়ে ৩ বছর করেন। তাকে এক মাসের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের স্ত্রী গুলশান আরা বেগমের আপিল বিচারাধীন থাকা অবস্থায় মৃত্যু হয়।

মন্তব্য করুন