জাতীয়

হেফাজতের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে

দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। রবিবার রাত ১১ টার দিকে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা থেকে এক ভিডিও বার্তায় আমির জুনাইদ বাবুনগারি এই ঘোষণা দেন।

বাবুনগরী বলেন, দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির কিছু গুরুত্বপূর্ণ নেতার পরামর্শে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করা হয়েছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে সংগঠনটিকে আহ্বায়ক কমিটি পরিচালনা করবে।

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরুদ্ধে সহিংস বিক্ষোভের পরিপ্রেক্ষিতে হেফাজতের ১৯ জন কেন্দ্রীয় ও প্রধান নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভ ও সহিংসতার ঘটনা নিয়ে দেশের বিভিন্ন জেলায় হেফাজতের নেতাকর্মীদের বিরুদ্ধে কমপক্ষে ছয়টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৬৯,০০০ এরও বেশি নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

এসব মামলায় প্রতিদিন ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে হেফাজতের নেতাকর্মী ও সমর্থকদের গ্রেপ্তার করা হচ্ছে। এই পরিস্থিতিতে বাবুনগরী কওমি মাদ্রাসা কেন্দ্রিক সংগঠনের কমিটি বিলুপ্ত করার ঘোষণা দেন।

এর আগে হেফাজতে ইসলামে সহিংসতার পরে চলমান পরিস্থিতিতে সর্বোচ্চ নীতিনির্ধারণী বোর্ড আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ রাজনীতিতে কওমি মাদ্রাসার শিক্ষার্থী ও শিক্ষকদের জড়িত থাকার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে। রবিবার বোর্ডের স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্তব্য করুন