• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    হাসিনা ভারতের বন্ধু, আর ভারত হাসিনার বন্ধু: শশী থারুর

    ভারতের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মন্তব্য করেছেন বর্ষীয়ান রাজনীতিবিদ শশী থারুর। দেশের বিরোধী দল কংগ্রেসের এই নেতা বলেন, শেখ হাসিনা ভারতের বন্ধু, তাকে আশ্রয় না দেওয়া ভারতের জন্য অসম্মানজনক। শনিবার ১০ আগস্ট ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।আজ সোমবার গণমাধ্যমে তার সাক্ষাৎকার প্রকাশিত হয়।

    শশী থারুর শেখ হাসিনাকে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমরা যদি তাকে সাহায্য না করতাম তাহলে এটা ভারতের জন্য অপমানজনক হতো। আমরা যদি আমাদের বন্ধুর সাথে সদয় আচরণ না করি, তাহলে ভবিষ্যতে কেউ আমাদের বন্ধু হতে চাইবে না।’

    শশী থারুর বলেন, শেখ হাসিনার সঙ্গে ভারতের সব নেতারই সখ্যতা রয়েছে। সরকার ও বিরোধী দল উভয়েই তাকে পছন্দ করে। তাই তাকে আশ্রয় দেওয়া হয়েছে। সে যখন যায় তখন তার কাছে থাকে। আপনি কখন যাবেন তা আমরা অতিথিকে জিজ্ঞাসা করতে পারি না।

    এ ছাড়া ড. মুহাম্মদ ইউনূস সম্পর্কে আরও বক্তব্য রাখেন তিনি বলেন, ‘আমি ড. ইউনূসকে ব্যক্তিগতভাবে চিনি। তিনি বিশ্বের একজন অত্যন্ত সম্মানিত ব্যক্তি। তিনি ওয়াশিংটনের বন্ধু, জামায়াতে ইসলামী বা আইএসআই নয়। তাই তাকে নিয়ে চিন্তার কিছু নেই। এবং আপনি যদি পুরো উপদেষ্টা বোর্ড দেখেন, ভারতের ভয় পাওয়ার কিছু নেই।

    ভারত-বাংলাদেশ সম্পর্কের বিষয়ে শশী থারুর বলেন, ‘আমাদের প্রথম সম্পর্ক বাংলাদেশের জনগণের সঙ্গে, দ্বিতীয় সম্পর্ক রাষ্ট্রের সঙ্গে এবং তৃতীয়টি সেই রাষ্ট্রের নেতার সঙ্গে। তাই বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুত্ব অটুট থাকবে।