জাতীয়

হাজী সেলিমপুত্র ইরফান দুটি মামলায় খালাস পেয়েছেন পুলিশ চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমের বিরুদ্ধে দুটি মামলা করে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব ইরফানের বিরুদ্ধে লালবাগ থানায় অস্ত্র ও মাদক বিরোধী আইনে মামলা করেছে। রবিবার তদন্ত থেকে প্রাপ্ত তথ্য মামলার বিবৃতিতে বর্ণিত ঘটনার থেকে পৃথক হওয়া এবং অভিযোগের পক্ষে ‘প্রমাণ’ না থাকায় এই প্রতিবেদন আদালতে জমা দেওয়া হয়। পুলিশ প্রতিবেদনে লেখা আছে, “ভুলের প্রকৃত হিসাবে চূড়ান্ত প্রতিবেদন (এফআরএমএফ)”। মামলার দুই মাস পর প্রতিবেদনটি দেওয়া হয়। একাধিক দায়িত্বশীল সূত্র গতকাল বিষয়টি নিশ্চিত করেছে।

দুটি অভিযোগ খালাস পাওয়ার পর ইরফানের বিরুদ্ধে এখন আরও একটি মামলা তদন্তাধীন। নৌবাহিনীর এক কর্মকর্তার দায়ের করা মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্ত করছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার মো:শফিকুল ইসলাম বলেন, ইরফানের বিরুদ্ধে দুটি মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। এটি বলে, ‘ভুলের ভুল’।

ইরফানের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্তকারী কর্মকর্তা লালবাগ থানার পরিদর্শক (অপারেশনস) দেলোয়ার হোসেন বলেন, “লালবাগ থানা পুলিশ ইরফানের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলার তদন্ত করেছে। আমরা তদন্তে যা পেয়েছি তা জানিয়েছি। প্রতিবেদনটি এখন উপযুক্ত কর্তৃপক্ষের কাছে।

তদন্তকারী কর্মকর্তা ইরফানের মামলার প্রতিবেদনে আর  মন্তব্য করতে রাজি হননি।

২৫ শে অক্টোবর রাতে ধানমন্ডিতে, হাজী মোহাম্মদ সেলিমের লেখা ‘সংসদ সদস্য’ দিয়ে একটি সরকারি যানবাহন থেকে নামার পরে নৌবাহিনী অফিসার ওয়াসিফ আহমেদ খানকে মারধর করা হয়। পরদিন ইরফান ও অন্য চারজনের নাম উল্লেখ করা ছাড়াও নৌ কর্মকর্তা ধানমন্ডি থানায় দু’জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেন। ২৬ শে অক্টোবর, র‌্যাব পুরান ঢাকার হাজী সেলিমের বাড়িতে অভিযান চালায়। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ইরফানকে দেড় বছর এবং তার দেহরক্ষীকে এক বছরের কারাদন্ডে দন্ডিত করে। এখনও অবধি আইন প্রয়োগকারী বাহিনী এই মামলায় চারআসামিকে গ্রেপ্তার করেছে।

ইরফান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডের স্থগিত কাউন্সিলর। তার শ্বশুর নোয়াখালী -৪ সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।

এই ঘটনার পর দুর্নীতি দমন কমিশন (দুদক) হাজী সেলিমের বিরুদ্ধে তদন্ত শুরু করে। সংস্থা ইরফানের অবৈধ সম্পদ অনুসন্ধান করেছে। এই ঘটনার পরে, আরেকটি সরকারী সংস্থা হাজী সেলিমের অবৈধ দখলকৃত জমি পুনরুদ্ধারে অভিযান শুরু করে। তার দখলে থাকা বেশ কয়েকটি অবৈধ স্থাপনা ভেঙে ফেলা হয়েছিল। ঘটনার পর থেকে ইরফানের ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (ভিপিএস) ব্যবহার, ৪০ জনেরও বেশি দেহরক্ষী, নির্যাতন সেল, তার বাবার মতো অবৈধ জমির চুক্তি, বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতা দখলের বিষয়টি প্রকাশ্যে এসেছে। তবে পুলিশ রিমান্ডে ইরফান অনেক অভিযোগ অস্বীকার করেছেন।

পুরান ঢাকার হাজী সেলিমের বাড়িতে অভিযান চালানোর পরে মাদক, অস্ত্র ও ওয়াকি টকিজ সহ গ্রেপ্তার হওয়া ইরফান সেলিমের বিরুদ্ধে র‌্যাব দুটি মামলা দায়ের করেছে। এছাড়া তার দেহরক্ষী মোহাম্মদ জাহিদের বিরুদ্ধে মাদক ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলা করা হয়েছে। র‌্যাব চকবাজার থানায় মামলা দায়ের করেছে। এদিকে, লালবাগ পুলিশ ইরফানের বিরুদ্ধে দুটি মামলার তদন্ত শেষ করেছে।

জানা গেছে যে মামলার বিবৃতিতে বর্ণিত ঘটনাটি তদন্তে সঠিক প্রমাণিত না হলে এবং ফৌজদারী ঘটনার ক্ষেত্রেও সাক্ষী-প্রমাণ পাওয়া যায় না, তবে তদন্তকারী পুলিশ কর্মকর্তা আদালতে রিলিজ দেওয়ার জন্য আদালতে জমা দেন পিআরবি -২৭৫ বিধিমালা এবং বিপি ফরম নং ৪২ অনুযায়ী অভিযুক্ত। তাকে চূড়ান্ত প্রতিবেদন বলা হয়। চূড়ান্ত প্রতিবেদনগুলি বিভিন্ন ধরণের রয়েছে – চূড়ান্ত প্রতিবেদনটি সত্য, চূড়ান্ত প্রতিবেদনটি মিথ্যা, চূড়ান্ত প্রতিবেদনটি সত্য ত্রুটি, চূড়ান্ত প্রতিবেদন আইনী ত্রুটি এবং চূড়ান্ত প্রতিবেদন অগ্রহণযোগ্য। চূড়ান্ত প্রতিবেদনটি সত্য – বিবৃতিতে তথ্য সত্য, তবে কোনও প্রমাণ নেই; চূড়ান্ত প্রতিবেদনটি মিথ্যা – তথ্যগুলি মিথ্যা এবং হয়রানকারী; চূড়ান্ত প্রতিবেদনটি সত্যই ভুল – তদন্তে পাওয়া তথ্যগুলি একটি জিনিস এবং বিবৃতিতে বর্ণিত তথ্য অন্যটি; চূড়ান্ত প্রতিবেদনটি একটি আইনী ত্রুটি – আইনটি যে আইনটি ঘোষণা করা হয়েছে, আইন নয়, মামলাটি অন্য আইনের অধীনে চলবে; বিবৃতিতে বর্ণিত তথ্য আংশিকভাবে প্রমাণিত হলে চূড়ান্ত প্রতিবেদনটি এই সময়ের জন্য অযোগ্য। চূড়ান্ত প্রতিবেদন দাখিলের সাথে সমস্ত আসামিকে মামলার দায় থেকে অব্যাহতি দেওয়ার জন্য আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। বাদী তদন্তে সন্তুষ্ট না হলে তিনি আদালতে আবেদন করতে পারবেন। বাদী ইরফানের মামলায় পুনঃতদন্তের জন্যও আবেদন করতে পারবেন।

মন্তব্য করুন