বিজ্ঞান ও প্রজক্তি

হাইপারসনিক বিমান।ঢাকা থেকে টরন্টোতে চার ঘণ্টায়!

প্রযুক্তির অগ্রগতি এমনকি কথাসাহিত্যকেও হার মানায়। অল্প সময়ে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দিতে গবেষকরা অক্লান্ত পরিশ্রম করছেন। ২০ শতকে বিশ্ব সুপারসনিক বিমান দেখেছে। কিন্তু জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে অস্ট্রেলিয়ার সিডনি বা ঢাকা থেকে কানাডার টরন্টো চার ঘণ্টায় পৌঁছানো কি সম্ভব? যেখানে আজকের উচ্চ-গতির বিমানের এই দূরত্ব অতিক্রম করতে ২০ ঘন্টা সময় লাগে।

একটি ইউরোপীয় কোম্পানি এই ধরনের লোভনীয় ভ্রমণ সময়ের প্রতিশ্রুতি দিচ্ছে। কোম্পানির হাইপারসনিক প্যাসেঞ্জার এয়ারক্রাফট শব্দের পাঁচগুণ গতিতে যেতে সক্ষম। হাইড্রোজেন চালিত বিমানটি বর্তমান ফ্লাইটের এক চতুর্থাংশেরও কম সময়ের মধ্যে যাত্রীদের তাদের গন্তব্যে নিয়ে যাবে।

সাম্প্রতিক বছরগুলিতে, সুপারসনিক, হাইপারসনিক, হাইড্রোজেন-চালিত, অ্যান্টি-বুম প্রযুক্তির মতো প্রযুক্তিগুলি দ্রুত ভ্রমণের প্রতিশ্রুতি দেয়। যাইহোক, কোন প্রকল্পই এখনও চূড়ান্ত সাফল্যের রিপোর্ট করেনি। কিছু স্থবির এবং কিছু বিলম্বিত। ১৯৭০ এর দশকের আগে, কনকর্ড প্রথম বাণিজ্যিক সুপারসনিক বিমান ছিল যা ফ্রান্স থেকে আকাশে নিয়ে যায়। এয়ার ফ্রান্স এবং ব্রিটিশ এয়ারওয়েজ ফ্লাইট পরিচালনা করে। যাইহোক, অতিরিক্ত খরচ এবং পরিবেশগত বিধিনিষেধের কারণে এই বিমানগুলি ২০০৩ সালে বন্ধ হয়ে যায়। উচ্চ ভাড়ার কারণে শুধুমাত্র ধনীরা বিমানে ভ্রমণ করতে পারত।

আজ, সুইজারল্যান্ড-ভিত্তিক প্রাইভেট এরোস্পেস কোম্পানি ডেস্টিনাস দ্রুত মাইলফলক ছুঁয়েছে। ২০২১ সালে প্রতিষ্ঠিত, কোম্পানির প্রথম দুটি প্রোটোটাইপ বিমান সফল পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন করেছে এবং হাইড্রোজেন চালিত ফ্লাইট পরীক্ষা পরিচালনা করছে। কোম্পানির তৃতীয় প্রোটোটাইপ, ডেসটিনি ৩, চলছে

বছরের শেষ নাগাদ উদ্বোধনী ফ্লাইটের প্রস্তুতি চলছে।

ডেসটিনি আশা করে যে তারা হাইপারসনিক বিমান ভ্রমণের একটি নতুন যুগের সূচনা করতে পারে। কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার লফকভিস্ট বলেন, এটি করার বিভিন্ন উপায় রয়েছে। মার্কিন কোম্পানি বুম সুপারসনিকের মতো অনেক কোম্পানি সরাসরি বড় আকারের যাত্রীবাহী বিমানের উন্নয়নে কাজ করছে। কিন্তু আমাদের কৌশল হল পাইলটেড যাত্রীবাহী বিমান পরীক্ষা করার আগে স্ব-চালিত বা ছোট আকারের পূর্ণাঙ্গ বিমান তৈরি করা।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক সংকটের কথা মাথায় রেখে প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব জ্বালানি নিয়েও কাজ করছে। এক্ষেত্রে কোম্পানির প্রথম পছন্দ হাইড্রোজেন। এটি পরিবেশ বান্ধব, তুলনামূলকভাবে সস্তা এবং বিমানের গতি এবং দূরপাল্লার উচ্চাকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ।

“আমরা আমাদের যানবাহনগুলিকে অতি-দীর্ঘ-দূর করার চেষ্টা করছি,” লফকভিস্ট বলেছেন। কেরোসিন বা জেট ফুয়েল ব্যবহার করলে উড়োজাহাজ ভারী হয়ে যাবে। যেখানে হাইড্রোজেন অন্যান্য জ্বালানির তুলনায় খুব হালকা এবং ঘন। আমাদের দীর্ঘমেয়াদী লক্ষ্য বিমানটিকে সম্পূর্ণ হাইড্রোজেন চালিত এবং শূন্য কার্বন নির্গমন করা।

ডেসটিনির প্রোটোটাইপগুলি বছরের পর বছর অধ্যয়নের ফলাফল। ডিজাইনের কারণে এটি কম জ্বালানি ব্যবহার করে উচ্চ গতিতে চলতে পারে।

আসন্ন প্রোটোটাইপ ডেসটিনি ৩ হবে সুপারসনিক। এটি ২০২৪ সালেই সুপারসনিক হাইড্রোজেন চালিত ফ্লাইটের একটি সফল পরীক্ষা সম্পন্ন করবে বলে আশা করা হচ্ছে। ১০ মিটার দীর্ঘ প্রোটোটাইপটি আগেরটির চেয়ে ১০ গুণ বেশি ভারী।

কোম্পানির লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ২৫ জন যাত্রী বহনে সক্ষম ছোট বাণিজ্যিক বিমান চালু করা। এটি ব্যবসায়িক শ্রেণীর যাত্রীদের পরিষেবা দেওয়ার লক্ষ্য রাখবে। ২০৪০ সালের মধ্যে, ডেসটিনি অর্থনীতিসহ বহু-শ্রেণীর পূর্ণ যাত্রীবাহী বিমান চালু করতে চায়। কোম্পানিটি আশা করে যে ততদিনে, হাইড্রোজেন সহজেই পাওয়া যাবে এবং দাম উল্লেখযোগ্যভাবে কমে যাবে। এতে দূরপাল্লার ফ্লাইটের খরচও কমবে।