• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    হাইতিতে জাতিসংঘের হেলিকপ্টারে গুলি

    হাইতিতে গত কয়েক সপ্তাহ ধরে অপরাধী চক্রের সহিংসতা বেড়েছে। এবার জাতিসংঘের হেলিকপ্টারে গুলি করা হয়েছে। গুলি চালানোর পর হেলিকপ্টারটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়। শনিবার জার্মান সংবাদমাধ্যম এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

    হাইতি ২০২১ সাল থেকে অশান্তিতে রয়েছে। গত কয়েক সপ্তাহে এটি চরম পর্যায়ে এসেছে। হাইতির রাজধানী শহর এবং এর আশেপাশের এলাকাগুলো বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী দ্বারা শাসিত। চলতি মাসে একটি সশস্ত্র দল রাজধানীর পূর্বাঞ্চলের একটি শহরে বেশ কয়েকটি বাড়ি পুড়িয়ে দিয়েছে। এই সহিংসতার ফলে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সময়ে এটাই সবচেয়ে বড় সহিংসতার ঘটনা।

    হেলিকপ্টারটিতে তিনজন ক্রু সদস্য এবং ১৫ জন যাত্রী ছিল। তাদের নিরাপদে রাজধানীতে নিয়ে যাওয়া হয়েছে। এই হেলিকপ্টারটি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির। সরকারিভাবে অবশ্য গুলি চালানোর খবর পাওয়া যায়নি। হাইতিতে, সশস্ত্র গোষ্ঠীগুলি বিভিন্ন অঞ্চলে শাসন করায় কেবলমাত্র জাতিসংঘের মাধ্যমে মানুষের কাছে খাদ্য এবং অন্যান্য ত্রাণ সরবরাহ করা হচ্ছে।

    জাতিসংঘের অভিবাসন সংস্থার মতে, গত সপ্তাহে ১০,০০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তারা জানিয়েছে, সেপ্টেম্বরের শুরু থেকে সাত লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।