শিক্ষা

স্কুলে স্কুলে  বই উৎসব আজ ৪ কোটি শিক্ষার্থী নতুন বইয়ের গন্ধ পাবে

আজ ১ জানুয়ারি, নতুন শিক্ষাবর্ষ শুরু। নতুন শ্রেণি, নতুন ক্লাসরুম এবং নতুন বই। এই তিনে মিলে আজ শিক্ষার্থীদের উৎসব। খালি হাতে স্কুলে আসা আর বই নিয়ে বাড়ি ফেরা। আর এটাই তাদের আনন্দ।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। সোমবার (১ জানুয়ারি) থেকে সারাদেশে জাতীয় পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

আজ সকাল ১০টায় রাজধানীর মিরপুরের জাতীয় (সকাল-বিকাল) সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ উৎসব অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ড. জাকির হোসেন। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সভাপতিত্বে বই উৎসবে বিশেষ অতিথি থাকবেন মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাক-প্রাথমিক স্তর থেকে নবম ও সমমান শ্রেণি পর্যন্ত ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪ শিক্ষার্থীকে বিনামূল্যে বই দেওয়া হবে। মোট ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪টি বই বিতরণ করা হবে। এর মধ্যে ৪০ লাখ ৯৬ হাজার ৬২৮ জন শিক্ষক সহকারী থাকবেন।