জাতীয়

সৌদি আরবে ৯ দিনে আট বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ।দাফন হয় মক্কার শরাইয়া কবরস্থানে

সৌদি আরবে হজ করতে যাওয়ার ৯ দিনে বাংলাদেশের আটজন হজযাত্রীর মৃত্যু হয়েছে। ৩১শে মে থেকে ৮ই জুনের মধ্যে তাদের মৃত্যু হয়। তাদের মধ্যে ছয়জন পুরুষ ও দুইজন নারী।

নিহত হজযাত্রীদের মধ্যে ছয়জন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন, আর একজন শ্বাসকষ্টে ভুগছিলেন। আরেকজন প্রাকৃতিক কারণে মারা গেছেন।

তারা হলেন- গাইবান্ধরের গোবিন্দগঞ্জের আব্দুল ওয়াহেদ (৪৬), রাজধানীর ডেমরার শাহানারা বেগম (৬৩), পাবনার চকচাতিয়ানীর মাঠপাড়ার ডা. শফিকুল ইসলাম (৬৩), শেরপুরের ঝিনাইঘাটির আলী হোসেন (৬৭), রাজধানীর খিলগাঁওয়ের আইয়ুব খান (৪৮), পঞ্চগড়ের ছোটদাপের শহিদুল আলম (৬৭), বগুড়ার আদমদীঘির রোকেয়া বেগম (৬২) ও আদম উদ্দিন মণ্ডল। (৬২)

প্রয়াত হজযাত্রীদের মধ্যে আবদুল ওয়াহেদ, শাহানারা বেগম, ডা: শফিকুল ইসলাম, আলী হোসেন, আইয়ুব খান ও আদম উদ্দিন মণ্ডল হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। শহিদুল আলম শ্বাসকষ্টে ভুগছিলেন। রোকেয়া বেগমের মৃত্যু ছিল স্বাভাবিক।

তাদের কেউ মক্কায় হজ এজেন্সির ভাড়া করা হোটেলে, কেউ ভাড়া হোটেল থেকে সৌদি আরবে বাংলাদেশ মিশনের ক্লিনিকে যাওয়ার পথে, কেউ কিং ফয়সাল হাসপাতালে, কেউ কিং আবদেন আজিজ হাসপাতালে, কেউ বাংলাদেশ মিশনে মারা যান। ক্লিনিক এবং কিছু কিং ফয়সাল হাসপাতালের পথে।

সৌদি আরবে বাংলাদেশ হজ অফিসে কর্মরত চার ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নিহত হজযাত্রীদের সৌদি আরবের মক্কায় শরাইয়া কবরস্থানে দাফন করা হয়েছে। মোয়াল্লিম মাওলানা ও মুফতি হোসাইন আহমদ বলেন, হজযাত্রীরা মহান আল্লাহর মেহমান। এ কারণে সৌদি আরব সরকার নিজস্ব ব্যবস্থাপনায় মৃত হজযাত্রীদের শরিয়া কবরস্থানে দাফনের ব্যবস্থা করে।