জাতীয়

সৌদি আরবে দুই বাংলাদেশি প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর

মুখে কীটনাশক ছিটিয়ে ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তিকে হত্যার অপরাধে সৌদি আরবে দুই প্রবাসী বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন গণমাধ্যম শনিবার জানিয়েছে, দেশটির জিজান প্রদেশে দুই বাংলাদেশি অভিযুক্তের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

তবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই বাংলাদেশির নাম ও পরিচয় জানা যায়নি। এছাড়া কবে নাগাদ ওই ভারতীয় নাগরিককে হত্যা করা হয়েছে সে বিষয়েও খবরে কিছু বলা হয়নি।

ঘটনার দিন ওই দুই ব্যক্তি ভারতীয় নাগরিককে একটি গাড়িতে তুলে একটি খোলা মাঠে নিয়ে যায়। পরে পেছন থেকে গলায় কাপড় পেঁচিয়ে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। এ সময় তার মৃত্যু নিশ্চিত করতে তার মুখে কীটনাশক ছিটিয়ে দেয়।

এ ঘটনার পর ওই দুই বাংলাদেশি ভারতীয় নাগরিকের লাশ দাফনের চেষ্টা করে। কিন্তু তার আগেই পুলিশের হাতে ধরা পড়ে তারা। দীর্ঘ তদন্ত শেষে ওই দুই বাংলাদেশি প্রবাসীর বিরুদ্ধে আদালতে অভিযোগ করা হয়। দেশটির আদালত তাদের দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয়।

আদালতের রায়ের বিরুদ্ধে সৌদি আরবের সুপ্রিম কোর্টে আপিল করেছেন অভিযুক্তের আইনজীবীরা। পরে সৌদি আরবের রাজকীয় আদালত তাদের চূড়ান্ত সাজা বহাল রাখে।