আবহাওয়া

সোমবার থেকে তাপমাত্রা কমে যেতে পারে

মাঘ আসছে। এই সময় শীতে কাঁপন ধরার কথা; তবে তা হচ্ছে না। ডিসেম্বরে এক সপ্তাহের শীত পড়ার পরে রাজধানী সহ দেশের বেশিরভাগ জায়গায় বসন্তের মতো মনে হয়। এক সপ্তাহেরও বেশি সময় ধরে, দিনের বেলা সূর্যের আলো জ্বলছে এবং রাতেও উত্তাপ ছড়িয়ে পড়েছে। শীতের অহঙ্কার অবশেষে শেষ হয়ে আসছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সোমবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। এটি এই মাসের মাঝামাঝি সময়ে শৈত্যপ্রবাহ হতে পারে, যা দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধির কারণ হিসাবে আরব সাগর থেকে আসা উষ্ণ জলীয় বাষ্পকে চিহ্নিত করেন। এই মাসের মাঝামাঝি সময়ে  শৈত্যপ্রবাহ হতে পারে প্রাথমিকভাবে, এটি মাঝারি ঠান্ডা তরঙ্গ রয়েছে, তবে তীব্রতা বাড়তে পারে। পরিস্থিতি যদি স্বাভাবিক থাকে তবে এই মাসের শেষের দিকে আরও একটি তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে। এটি বেশ কয়েক দিন স্থায়ী হতে পারে।

তিনি বলেন, গত বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত দেশের কয়েকটি জায়গায় শৈত্যপ্রবাহ ছিল। যেমন শীত এখন শেষ হয় নি।

এদিকে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষজ্ঞ কমিটির একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে, মাগে শীত খুব ভালভাবেই পড়ে। সামগ্রিকভাবে দেশে জানুয়ারিতে স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল কোপবাজারে, ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা কমেছে ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে।

মন্তব্য করুন