আবহাওয়া

সেপ্টেম্বরেও বন্যার পূর্বাভাস, আসছে তাপপ্রবাহ

চলতি সেপ্টেম্বর মাসেও দেশের কোথাও কোথাও স্বল্পমেয়াদি বন্যা হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে এর মধ্যে এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ হতে পারে। চলতি বছরের জুনের দ্বিতীয়ার্ধে বর্ষার শুরুতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ ও উজানের বন্যার কবলে পড়ে। সিলেট, সুনামগঞ্জ ও আশপাশের জেলার বাসিন্দারা ঈদের আগে-পরে দুই সপ্তাহ যন্ত্রণায় দিন কাটাচ্ছেন। এ সময় উত্তরাঞ্চলে পানি বেড়ে নিম্নাঞ্চল ডুবে যায়। জুলাইয়ের শুরুতেও দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বন্যা দেখা দেয়। ফলে বহু গ্রাম প্লাবিত হয়েছে। আর ভারত থেকে নেমে আসা ভারী বর্ষণের কারণে ২০ আগস্ট থেকে দেশের দক্ষিণ ও উত্তর-পূর্বাঞ্চলের ১১টি জেলায় বন্যা দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদফতরের রোববারের পূর্বাভাসে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে দুই থেকে তিন দিন দেশের উত্তর ও মধ্যাঞ্চলে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া সারাদেশে তিন থেকে পাঁচ দিন হালকা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এই মাসে এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) হতে পারে। এছাড়াও দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি হতে পারে।

এ ছাড়া ভারী বর্ষণের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু অংশে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস।