জাতীয়

সেনাবাহিনীর প্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ দায়িত্ব গ্রহণ করলেন

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ দেশের ১৭ তম সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাকে জেনারেল র‌্যাংক ব্যাজ  পরিয়ে দেওয়া হয়। প্রধানমন্ত্রী জেনারেল শফিউদ্দিনকে তার নতুন দায়িত্ব পালনের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এর মধ্যে দিয়ে জেনারেল শফিউদ্দিন আহমেদ সেনাবাহিনীর প্রধান হিসাবে দায়িত্ব শুরু করেন। তিনি আগামী তিন বছরের জন্য সেনাবাহিনীর নেতৃত্ব থাকবেন।

এর আগে গত গত ১০ জুন এসএম শফিউদ্দিন আহমেদকে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দেয়ার কথা জানানো হয়। রাষ্ট্রপতির আদেশে জারি করা বিজ্ঞপ্তিতে তাকে বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় ‘বিএ-২৪৯৬ লেফটেন্যান্ট জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি, কোয়ার্টার মাস্টার জেনারেলকে ২৪ শে জুন, ২০২১ তারিখ অপারাহৃ থেকে  বাংলাদেশ সেনাবাহিনীর জেনারেল পদে পদোন্নতি দেওয়া হয়েছে ।আইন, ২০১৮ অনুযায়ী উ্ক্ত তারিখ থেকে তিন বছরের জন্য সেনা প্রধান হিসাবে প্রধান করা হলো।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবারই অবসর গ্রহণ করেছেন।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশ সামরিক একাডেমি থেকে নবম দীর্ঘমেয়াদী কোর্সে চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। তিনি কর্মী, প্রশিক্ষক এবং কমান্ডিং অফিসার হিসাবে সামরিক ক্যারিয়ারে দায়িত্ব পালন করেছিলেন।

জেনারেল শফিউদ্দিন একজন পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক বিভাগ সহ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে মাল্টিন্যাশনাল ফোর্স কমান্ডার হিসাবে প্রথম বাংলাদেশ ব্যাটালিয়ন কমান্ডের অভিজ্ঞ একজন কর্মকর্তা। তিনি কমিশন পোস্ট কাউন্টারিনসর্জেন্সিয়েন্স অপারেশনস এলাকায় যোগদানের মাধ্যমে তার সামরিক জীবন শুরু করেন। পরে তিনি কাউন্টারিনসর্জেন্স অপারেশনস এরিয়ায় ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের কমান্ডারের দায়িত্ব পালন করেন।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বিভিন্ন ফর্মেশন হেডকোয়ার্টারে সিনিয়র অপারেশনাল এবং অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ অফিসার এবং ক্যাডেট কলেজ এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি সফলভাবে আর্টডক সদর দফতরে মতবাদ বিভাগের প্রধান এবং সেনা সদর দফতরে সামরিক প্রশিক্ষণ অধিদপ্তরের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

মে ২০১২-তে তাকে মেজর জেনারেল পদে পদোন্নতি দেওয়া হয় এবং ১৯ তম পদাতিক বিভাগের জিওসি হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। সফল ডিভিশন কমান্ডের পরে, তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজে ডিজি হিসাবে দায়িত্ব পালন করার সময় ইউএন সদর দফতরের দ্বারা মিনুসকার ডেপুটি ফোর্স কমান্ডার নিযুক্ত হন।

বর্তমান পদে পদোন্নতির আগে জেনারেল শফিউদ্দিন এনডিসির এসডিসি (সেনা -১) এবং জিওসি এবং লজিস্টিক এরিয়ার এরিয়া কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ২৫ আগস্ট, ২০১৯-এ জিওসি হিসাবে আর্টডকের দায়িত্ব নিয়েছিলেন।

জেনারেল শফিউদ্দিন দেশে-বিদেশে বিভিন্ন সুনামের সাথে বিভিন্ন প্রশিক্ষণ শেষ করেছেন। তিনি চীনের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ে (এনডিইউ) একটি আন্তর্জাতিক সিম্পোজিয়াম কোর্সে অংশ নিয়েছিলেন। ২০১০ সালে, তিনি সাফল্যের সাথে চীনের এনডিইউর ডিফেন্স এবং স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্সটি সফলভাবে সম্পন্ন করেছেন। তিনি বাংলাদেশ ডিফেন্স সার্ভিস কমান্ড এবং স্টাফ কলেজ থেকে স্নাতক হন।

মন্তব্য করুন