জাতীয়

সেই মুহুর্তের জন্য অপেক্ষা করছি

আবহাওয়া অনুকূলে থাকলে পদ্মা সেতুর শেষ স্প্যানটি আজ ইনস্টল করা যেতে পারে। দেড়শ মিটার দৈর্ঘ্যের এই স্প্যানটি স্থাপন করা হলে পদ্মার দুটি তীর মিলিত হবে।এপার আর ওপার মিলিত হবার সেই ক্ষন আজ।

বুধবার বাংলাদেশ ও চিনের পতাকা দিয়ে সজ্জিত স্প্যানটি নির্মাণ ইয়ার্ড থেকে সেতুর স্তম্ভ পর্যন্ত নেওয়া হয়েছে। যাইহোক, আজ স্প্যানটি ইনস্টল করা সম্ভব হবে কিনা তা রাতে নিশ্চিত হওয়া যায়নি।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম  বলেন, ঘন কুয়াশার কারণে অনিশ্চয়তা রয়েছে। বৃহস্পতিবার যদি সম্ভব না হয়, কুয়াশা পরিষ্কার হয়ে যাওয়ার পরের দু’দিনে স্প্যানটি স্থির হবে।

পদ্মার প্রধান সেতু নির্বাহী প্রকৌশলী দেওয়ান। আবদুল কাদের বলেন যে বৃহস্পতিবার ৪১ তম বা শেষ স্প্যানটি দ্বাদশ ও ১৩ তম স্তম্ভের উপরে স্থাপন করা হবে। স্প্যানটি দুটি স্তম্ভের কাছে গতকাল ক্রেন বহনকারী জাহাজ ‘তিয়ান-ই’ নিয়ে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালের ৪ জুলাই পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর পরে প্রায় সাত বছর ধরে কাজটি অগ্রসর হয়নি। স্থাপনার পরে, অর্থায়ন আরও পাঁচ বছরের জন্য জটিলতায় চলে যায়। বিশ্বব্যাংকের অভিযোগ করা দুর্নীতির অভিযোগ তুলতে বিশ্বব্যাংকের প্রত্যাহার করার পরে সেতুটির অবকাঠামো নির্মাণের জন্য নিজস্ব তহবিলের মাধ্যমে ১২ ডিসেম্বর ২০১৫ থেকে শুরু হয়েছে।

৩০,১৯৩  কোটি টাকার গাড়িগুলি দোতলা পদ্মা সেতুর উপরের ডেকে চলবে এবং ট্রেন নীচের ডেকে চলবে। যদিও কাজটি ২০১৮ সালের নভেম্বরে শেষ করার লক্ষ্যমাত্রা ছিল, কিন্তু বিভিন্ন বাধার কারণে এটি সম্পন্ন হয়নি। দ্বি-দফা সময় বেড়েছে। নতুন লক্ষ্যটি আগামী জুনে কাজ শেষ করা। ঠিকাদার চীন মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন ২০২২ সালের এপ্রিল পর্যন্ত সময় চেয়েছে। তবে সেতু কর্তৃপক্ষ আশাবাদী যে ২০২১ সালের ডিসেম্বরে কাজ শেষ হবে।

মন্তব্য করুন