• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    সুদানে ক্ষমতার লড়াই: দুই বাহিনী ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে

    সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) তিন দিনের লড়াইয়ের পর ২৪ ঘন্টা (একদিন) যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে। সুদানের স্থানীয় সময়।

    এদিকে, গত চারদিনের রক্তক্ষয়ী লড়াইয়ে দেশটিতে প্রায় ২০০ বেসামরিক লোক নিহত ও দুই হাজার আহত হয়েছে। সুদানে জাতিসংঘের বিশেষ দূত ভলকার পার্থেস এ তথ্য জানিয়েছেন।

    মিলিশিয়া আরএসএফ আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের মধ্যস্থতায় সেনাবাহিনীর সাথে মানবিক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। যুদ্ধবিরতির ঘোষণা প্রথমে আসে আরএসএফ থেকে। মিলিশিয়া বাহিনীর প্রধান মোহাম্মদ হামদান দাগালো বলেছেন যে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের সাথে আলোচনা করেছেন। এতে যুদ্ধবিরতির বিষয়টি ছিল। তবে সেনাবাহিনী জানিয়েছে, তারা যুদ্ধবিরতির বিষয়ে কিছু জানে না। তবে পরে জেনারেল শামস এল দিন কাব্বাসি নামের একজন জেনারেল আল-আরাবিয়া টিভিকে বলেছেন যে সেনাবাহিনী ২৪ ঘন্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

    সুদানের রাজধানী খার্তুমের বেশিরভাগ এলাকা এখন শান্ত। তবে মঙ্গলবারও রাষ্ট্রপতি ভবন ও সেনা সদর দফতরের কাছে সংঘর্ষ হয়েছে।

    এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন যে সংঘর্ষের সময় মার্কিন কূটনীতিকদের একটি কাফেলাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। জি-৭ বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ব্লিঙ্কেন বলেন, সুদানের ঘটনাটি বেপরোয়া, দায়িত্বজ্ঞানহীন এবং অবশ্যই অনিরাপদ। এর আগে, রাজধানী খার্তুমে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক আইদান ও’হারা লাঞ্ছিত হয়েছেন বলে জানা গেছে।

    মন্তব্য করুন