আন্তর্জাতিক

সুইডেন দ্রুত ন্যাটোতে যোগ দিতে চায়, এরদোগানকে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে টেলিফোন কথোপকথনে তার আশা প্রকাশ করেছেন যে তিনি সুইডেনকে “যত তাড়াতাড়ি সম্ভব” পশ্চিমা সামরিক জোটের সদস্য হিসেবে ন্যাটোতে দেখতে চান।

রোববার হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে দুই নেতার মধ্যে ফোনালাপের বিষয়টি জানানো হয়।

সুইডেনের ন্যাটো সদস্যপদ তুর্কিয়ে এবং হাঙ্গেরি দ্বারা অবরুদ্ধ। কারণ, ন্যাটোর নিয়মানুযায়ী নতুন সদস্য যোগ করতে পূর্ববর্তী সকল সদস্যের সম্মতি প্রয়োজন। এমতাবস্থায়, সামরিক জোটের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এরদোগানের সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন।

এদিকে, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের যোগাযোগ বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, স্টকহোম সন্ত্রাসবিরোধী আইনের মাধ্যমে তুরস্কের দাবি পূরণের উদ্যোগ নিয়েছে। তবে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সমর্থকরা এখনও সুইডেনে বিক্ষোভ করছে। এই কারণে, প্রেসিডেন্ট এরদোয়ান বাইডেনকে ফোনে কথোপকথনে বলেছিলেন যে স্কথলমের এই উদ্যোগগুলি ফলপ্রসূ হচ্ছে না।

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটো শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সময়ে, বাইডেন এবং এরদোগান সেখানে মুখোমুখি বৈঠকের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে সম্মত হন।

গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সুইডেন তুরস্ককে ন্যাটো সদস্যপদে বাধাগুলো তুলে নিতে রাজি করাতে ব্যর্থ হয়। ওই বৈঠকে তুরস্ক বলেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে স্টকহোম আরও কার্যকর পদক্ষেপ নেবে- এটাই তারা চায়।

এমতাবস্থায় সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনকে বৈঠকের জন্য অনুরোধ করবেন। এই বৈঠক আজ সোমবার ভিলনিয়াসে অনুষ্ঠিত হতে পারে।

নানা আলোচনা-সমালোচনার পর গত বছর আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটের সদস্য হওয়ার আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড।