জাতীয়

সীমান্তে বাড়ছে করোনার রোগী। ৩৭টি জেলা উচ্চ ঝুঁকিপূর্ণ

চাঁপাইনবাবগঞ্জে ৬৩ শতাংশ এবং রাজশাহীতে ৪১ শতাংশ * আরও সংক্রমণশীল জেলাগুলি সিল করা দরকার – অধ্যাপক ইকবাল আরসলান।

রাজধানী ও বড় শহরগুলি ছাড়াও দেশের জেলা পর্যায়ে করোনভাইরাসের উচ্চ সংক্রমণ শুরু হয়েছে। সীমানা এবং সংলগ্ন জেলাগুলিতে সংক্রমণের উর্ধ্বমুখী প্রবণতা বিশেষভাবে লক্ষণীয়। মাত্র দুই সপ্তাহের মধ্যে, দেশের সংক্রমণের হার ৬ থেকে ১০ শতাংশে বেড়েছে।

বর্তমানে চাঁপাইনবাবগঞ্জের উত্তরের সীমান্তবর্তী জেলায় করোনার সংক্রমণের হার ৬৩ শতাংশ এবং পাশের জেলা রাজশাহীতে এটি ৪১ শতাংশ। এর অর্থ এই যে জেলাগুলিতে ভাইরাস অত্যন্ত সংক্রমণশীলতা।

দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য অধিদফতর দেশের ৩৭ টি জেলাকে উচ্চ ঝুঁকি হিসাবে চিহ্নিত করেছে। বিশেষজ্ঞরা মনে করেন এমন পরিস্থিতি উদ্বেগজনক।

স্বাস্থ্য অধিদফতরের মতে, বর্তমানে ৪০ শতাংশের বেশি সংক্রমণ চাঁপাইনবাবগঞ্জ ও খুলনায় রয়েছে। সিলেট, ঝালকাঠি, রাজশাহী, নাটোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা এবং ফরিদপুরে ২০ থেকে ২৯ শতাংশ সংক্রমণ রয়েছে।

এছাড়াও দিনাজপুর, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, ফেনী, রংপুর, চাঁদপুর, নোয়াখালী, বরিশাল, সাতক্ষীরা, গাজীপুর, বগুড়া, গোপালগঞ্জ, যশোর, মাদারীপুর, চট্টগ্রাম, রাজবাড়ী, মাগুরা, নওগাঁ, কক্সবাজারে সংক্রমণের হার ১০ থেকে ১৯ শতাংশ রয়েছে। ভোলা, নড়াইল, লক্ষ্মী। নরসিংদী, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, কুষ্টিয়া, ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোনা ও টাঙ্গাইল। ১৮ ই মে, এই জেলাগুলি উচ্চ ঝুঁকি হিসাবে তালিকাভুক্ত হয়েছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও করোনার সংক্রান্ত মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, বর্তমানে জেলা পর্যায়ে সংক্রমণের হার বাড়তে শুরু করেছে।

বিশেষত সীমান্ত জেলাগুলিতে এই হার কিছুটা বেশি এক্ষেত্রে দেশবাসীকে একটু ধৈর্য ধরে স্বাস্থ্যবিধি নিয়ম মেনে চলতে হবে।

অন্যথায় সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে উঠবে। তিনি বলেন যে কেউ যদি একটু উদাসীন থাকেন তবে দেশের সামগ্রিক করোনার পরিস্থিতি মাত্র ৭ থেকে ১০ দিনের মধ্যে অবনতি হতে পারে।

তাই তিনি সংক্রমণের উর্ধ্বমুখী প্রবণতা নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপগুলি মেনে চলার জন্য সকলকে আহ্বান জানান।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ঢাকায় এখন পর্যন্ত ৪,০১,৩২৪ জন আক্রান্ত হয়েছেন এবং সংক্রমণের হার ১৭ শতাংশ। খুলনায় আক্রান্ত  হয়েছে ৩৫৮৮৬ এবং সংক্রমণ হার ১৫ শতাংশ, রংপুরে ২০,১৬৫ এবং সংক্রমণ হার ১৫ শতাংশ, বরিশালে ১৭,৬৭৬ এবং সংক্রমণ হার ১৩ শতাংশ, রাজশাহীতে ৪১,৩৩৬ এবং সংক্রমণ হার ১১ শতাংশ, ময়মনসিংহে ১২৬৭৮ এবং সংক্রমণ হার ১০ শতাংশ , সিলেটে আক্রান্ত হয়েছে ২২,৫৮৬ এবং সংক্রমণের হার ৯ শতাংশ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আহমেদ পারভেজ জাবিন বলেন, সীমান্তবর্তী জেলাগুলিতে সংক্রমণের হার বাড়ছে। অর্থাৎ এটি বর্তমানে একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রমণ হচ্ছে। এই ক্ষেত্রে, সীমান্তে আসা এবং যাওয়া বন্ধ করতে হবে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকারের ১৮দফা স্বাস্থ্যবিধি বিস্তৃতভাবে প্রচার করা উচিত। রাজশাহী ও চাপাই থেকে আনা ৪০ টি নমুনার জিনোম সিকোয়েন্সিংটি দেশের পরিস্থিতি পরিবর্তনের জন্য দেশের পরিস্থিতি প্রদর্শন করতে হবে।

সংক্রমণের দিক থেকে শীর্ষ দশটি জেলার চিত্র দেখা যায়, 3,ঢাকায় এখন পর্যন্ত ৩,২৭,৭৮৮, চট্টগ্রামে ৪৭,৫২৮, নারায়ণগঞ্জে ১৪,৭৭৪, কুমিল্লায় ১৪,৭৭৪, বগুড়ায় ১৪,২৯৯, সিলেটে ১৩,১৩৭ এবং গাজীপুরে ১১,৯৯০চিহ্নিত করা হয়েছে । কক্সবাজারে ১০,৮৪০, ফরিদপুরে ১০,৭৩৮ এবং খুলনায় ১০,৪৯৮ জন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান  বলেন, জেলাগুলির পরিস্থিতি নির্ভর করে ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে চূড়ান্ত কর্মসূচি হ’ল এলাকা ভিত্তিক লকডাউন করে দেওয়া।

ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জে এটি করা হয়েছে। প্রয়োজনে অন্যান্য উর্ধ্বমুখী জেলাগুলিতে এই ব্যবস্থা গ্রহণ করা উচিত।

তবে সরকারকে অবশ্যই লকডাউন এলাকায় খাদ্য ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। এই অঞ্চলগুলি থেকে কেউ অন্য শহরে যেতে না পারে সেদিকে খেয়াল রাখা উচিত। তাহলে সংক্রমণের হার কমানো সম্ভব হবে।

মন্তব্য করুন