জাতীয়

সিলেটে জাগেনি সব ঈদগাহ মাঠ , মসজিদে জামাত হবে

খোলা মাঠে ঈদের নামাজ পড়ার গুরুত্বের কারণে ধর্মপ্রাণ মুসলমানরা প্রতি বছর মসজিদে না গিয়ে ঈদগাহে সমবেত হন। বেশিরভাগ গ্রামেই এর জন্য আলাদা মাঠ রয়েছে। কিন্তু এবার ছন্দপতন হয়েছে। ভয়াবহ বন্যায় সিলেটের অনেক ঈদগাহ ক্ষতিগ্রস্ত হওয়ায় এবার সেখানে নামাজ আদায় করা সম্ভব হচ্ছে না। মসজিদের উপর নির্ভর করার বিকল্প নেই।

সিলেট নগরীর প্রধান ঈদ জামাত শাহী ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীর সবচেয়ে বড় ঈদের জামাত আগের মতোই দরগাহ মসজিদ, শাহপরান মসজিদ ও কুদরত উল্লাহ জামে মসজিদসহ বিভিন্ন মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হবে। তবে প্রতি বছর সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে আলাদা ঈদের জামাত হলেও এবার সেখানে কাদা-পানি। গোলাপগঞ্জ উপজেলার বহরগ্রামের বাসিন্দা আবু সাঈদ জানান, কুশিয়ারা নদীর পূর্ব তীরের বেশ কয়েকটি ঈদগাহে এখনো পানি রয়েছে। ওইসব এলাকার মানুষ মাঠের পরিবর্তে নিজ নিজ গ্রামের জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। এছাড়া বন্যায় উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌর সদরের অনেক ঈদগাহ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওসমানীনগরের আবদুল্লাহপুর উত্তরপাড়া জামে মসজিদে এখনো পানি রয়েছে। স্থানীয় বাসিন্দা সাজ্জাদুর রহমান বলেন, মসজিদে নামাজ পড়া সম্ভব হয়নি। স্থানীয়রা জানান, ফেঞ্চুগঞ্জ উপজেলা, পেটিটিকর, সায়ালকান্দি, সুরাইকান্দি ও বাগপাড়াসহ ঈদগাহগুলো পানির অভাবে প্রস্তুত হয়নি। এছাড়া বিয়ানীবাজারের দক্ষিণ মথিউরা শাহী ঈদগাহ যাওয়ার রাস্তা এখনো পানিতে ডুবে আছে।

মন্তব্য করুন