বিনোদন

সিনেমা ও নাটকে ধূমপানের দৃশ্য বন্ধের জন্য হাইকোর্টের রুল

ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনের অধীনে, হাইকোর্ট একটি রুল জারি করেছেন যে সিনেমা-নাটকের দৃশ্যে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার ও প্রদর্শন বন্ধ করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না। বিধিতে এই প্রশ্নও করা হয়েছে যে বিবাদীদের কেন ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের নির্দেশ দেওয়া হবে না।

বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই রুলটি পাস করে। রীতি জনস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য ও সম্প্রচার সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরুজ্জামান লিঙ্কন। অন্যদিকে, রাষ্ট্রের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী মনিরুজ্জামান লিংকন সাংবাদিকদের বলেন, যদিও ধূমপান ও তামাক ব্যবহার সংক্রান্ত একটি আইন থাকলেও অধিকাংশ ক্ষেত্রে এটি অকার্যকর। এ জন্য রিট দায়ের করা হয়েছে।

চলচ্চিত্র-নাটকের দৃশ্যে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ ও বন্ধের নির্দেশ চেয়ে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করা হয়। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, মাদকবিরোধী সংগঠন প্রত্যাশা এবং জনসংখ্যা উন্নয়ন সংস্থা (পিডিও) যৌথভাবে রিটটি দায়ের করেছে।

মন্তব্য করুন