আন্তর্জাতিক

সিডনিতে লকডাউনের কার্যকরে সেনাবাহিনী টহল দিচ্ছে

অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনিতে করোনা মহামারী নিয়ন্ত্রণ এবং জনসংখ্যার উপর কঠোর বিধিনিষেধ আরোপ করতে সেনাবাহিনী টহল শুরু করেছে। দেশের অন্য শহর ব্রিসবেনেও লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।

সোমবার, অস্ট্রেলিয়ার কর্মকর্তারা দেশের তৃতীয় বৃহত্তম শহর ব্রিসবেন এবং আশেপাশের বেশ কয়েকটি এলাকায় তিন দিনের লকডাউন আরও পাঁচ দিনের জন্য বাড়িয়েছেন।

এছাড়াও, শহরে মোতায়েন করা প্রায় ৩০০ সেনা কর্মী বাড়িতে যাবেন যারা করোনা পরীক্ষায় পজেটিভ এসেছে তারা বাড়িতে আইসোলেশনে আছেন কিনা তা নিশ্চিত করার জন্য। এই সৈন্যরা নিরস্ত্র এবং পুলিশের অধীনে থাকবে।

এদিকে, ব্রিসবেন সহ দক্ষিণ -পূর্ব রাজ্য কুইন্সল্যান্ডে লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে, যেহেতু নতুন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায়। এখানে স্থানীয় সময় শনিবার বিকেলে জারি করা লকডাউন মঙ্গলবার সন্ধ্যায় শেষ হওয়ার কথা ছিল কিন্তু রবিবার পর্যন্ত বাড়ানো হয়েছে।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক ডেল্টা ধরনটি ছড়িয়ে পড়তে শুরু করার পর, বেশ কয়েকটি শহর কয়েক দিনের জন্য পুনরায় লকডাউন আরোপের একটি চক্রের মধ্য দিয়ে যেতে শুরু করে। দেশের উল্লেখযোগ্য সংখ্যক মানুষকে করোনাভাইরাসের টিকা না দেওয়া পর্যন্ত এই ধরনের নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন যে ১৬ বছরের কম বয়সী দেশের ৭০ শতাংশ জনসংখ্যার টিকা দেওয়া হলে লকডাউনের সম্ভাবনা হ্রাস পাবে।

মন্তব্য করুন