জাতীয়

সারাদেশে ১৯৮৫ বৈধ প্রার্থী, ৭৩১ জন বাতিল

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নিতে সারাদেশে প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই করে ১৯৮৫ প্রার্থীর মনোনয়ন বৈধ এবং ৭৩১ প্রার্থীর প্রার্থিতা অবৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

এদিকে রিটার্নিং কর্মকর্তাদের বাতিল করা মনোনয়ন ফিরে পেতে মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করতে পারবেন প্রার্থীরা। আপিল শুনানি শুরু হবে ১০ ডিসেম্বর থেকে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এ লক্ষ্যে ইসিতে ১০টি অঞ্চলের জন্য ১০টি আলাদা বুথ রয়েছে ।

প্রার্থিতা বাতিলের কারণ প্রসঙ্গে ইসির যুগ্ম সচিব মোঃ মাহবুবর রহমান বলেন, প্রার্থিতা বাতিলের অনেক কারণ রয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের ৯০ শতাংশের স্বাক্ষর সংক্রান্ত জটিলতা রয়েছে; ঋণ-বিল খেলাপি ও দ্বৈত নাগরিকত্বের কারণে অনেকের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, রাজনৈতিক দলগুলো যে কয়টি আসনে প্রার্থী দিয়েছে সেগুলো হলো- আওয়ামী লীগ ২৯৮টি (দলটি পাঁচটি আসনে দুটি করে মনোনয়ন জমা দিয়েছে), জাতীয় পার্টি ২৮৬টি (দলটি ১৮টি আসনে দুটি দলীয় মনোনয়ন জমা দিয়েছে), তৃণমূল বিএনপি। ১৫১, জাসদ ৯১, ইসলামী ঐক্যজোট ৪৫, জাকের পার্টি ২১৮, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ৩৯, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ৩৩, কৃষক শ্রমিক জনতা লীগ ৩৪, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৩৭, গণফ্রন্ট ২৫, গণফোরাম ৯ এবং জমিয়তে ইসলাম বাংলাদেশ ১।

এছাড়াও রয়েছে, ন্যাশনাল পিপলস পার্টি ১৪২, বাংলাদেশ মুসলিম লীগ ২, বাংলাদেশ খেলাফত আন্দোলন ১৩, বাংলাদেশ তরিকত ফেডারেশন ৪৭, জাতীয় পার্টি (জেপি) ২০, বাংলাদেশ সাম্যবাদী দল ০৬, গণতন্ত্রী পার্টি ১২, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ৬, বিকল্পধারা বাংলাদেশ ১৪। , বাংলাদেশ সমাজতান্ত্রিক দল ১, বাংলাদেশ জাতীয় পার্টি ১৩, বাংলাদেশ কল্যাণ পার্টি ১৮, বাংলাদেশ খেলাফত মজলিস ১, বাংলাদেশ মুসলিম লীগ ৫, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট ৭৪, বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট ৫৫, বাংলাদেশ কংগ্রেস ১১৬, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন ৪৯ এবং বাংলাদেশ সুপ্রীম পার্টি ৮২। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৭৪৭ জন।

তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দাখিল ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন। ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে নির্বাচনী প্রচারণা। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার)।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। আর হিজড়া ভোটার সংখ্যা ৮৫২। এ ছাড়া ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।