• বাংলা
  • English
  • বিবিধ

    সাম্প্রদায়িক হামলা, বিচার তো দূরের কথা

    দেশের সংখ্যালঘু সম্প্রদায় তুচ্ছ ঘটনাগুলিতে বারবার আক্রমণের লক্ষ্যবস্তু। ১৭ ই মার্চ, যখন দেশজুড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছিল, সেদিন সকালে সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে এক জঘন্য ঘটনা ঘটে। হেফাজতের এক নেতার সমালোচনা করে ফেসবুকে  স্ট্যাটাস দেওয়া নিয়ে গ্রামের ৮৮ হিন্দু বাড়ি এবং পাঁচটি মন্দিরে একযোগে হামলা, ভাঙচুর ও লুটপাট চালানো হয়। কিছু স্থানীয় মুক্তিযোদ্ধাকেও তাদের হামলা থেকে রেহাই পাননি।

    এর আগে, ২০১২ সালের ২৯-৩০ সেপ্টেম্বর কক্সবাজারের রামু, উখিয়া, টেকনাফ বৌদ্ধ মন্দির এবং বৌদ্ধ গ্রামে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ হয়েছিল। ৩০ শে অক্টোবর, ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ১৫ টি হিন্দু মন্দির এবং হিন্দু সম্প্রদায়ের ১০০ শতাধিক বাড়িতে হামলা করা হয়েছিল, লুট করা হয় এবং আগুন দেওয়া হয়। ২০১২ সালের ২১ শে অক্টোবর ভোলার বোরহানউদ্দিনে পুলিশ গুলি করে হত্যা করেছিল, যখন স্থানীয়রা ‘তৌহিদী জনতা’ ব্যানারে সহিংসতা অবলম্বন করার চেষ্টা করেছিল। এই ঘটনার কারণে একটি হিন্দু বাড়ি এবং একটি মন্দির ভাঙচুর হয়েছিল। এখনও পর্যন্ত এই ঘটনার কোনওটিই বিচারের আওতায় আনা হয়নি। বিচারের দীর্ঘায়িত প্রকৃতির কারণে, ভুক্তভোগী ও তাদের আত্মীয়রা জানিয়েছেন, সাম্প্রদায়িক সহিংসতার একের পর এক ঘটনা ঘটছে।

    ২৯ ও ৩০ সেপ্টেম্বর ২০১২ কক্সবাজারে রামু, উখিয়া এবং টেকনাফের ঘটনা দেশ-বিদেশে নিন্দার ঝড় তুলেছিল। দুর্বৃত্তরা ফেসবুকে পবিত্র কুরআন অবমাননার গুজব ছড়িয়ে ১৯টি বৌদ্ধ বিহার এবং ৪১ টি বাড়িতে আগুন দিয়েছে। বৌদ্ধ সম্প্রদায়ের ৬ টি বৌদ্ধ বিহার এবং অর্ধ শতাধিক বাড়িতে ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। কয়েকশ বছরের পুরানো প্রত্নতাত্ত্বিক নমুনাগুলি এতে পুড়ে গেছে। এই ঘটনায় ১৯ টি মামলা দায়ের করা হয়। আজও একটিও বিচার শেষ হয়নি। তবে দুপক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতে রামু থানায় সুধাংশু বড়ুয়া নামে এক ব্যক্তি দায়ের করা মামলা প্রত্যাহার করা হয়েছে।

    আদালত সূত্রে জানা গেছে, বৌদ্ধ গ্রামে হামলার ঘটনায় দায়ের করা ১৯ টি মামলায় ৩৭৫ জন আসামি  ছিল। রামু থানার আটটি মামলায় মোট আসামির সংখ্যা ৮৭৫ জন। ১১১ জনের নাম ও ঠিকানা ছিল, পুলিশ তাদের মধ্যে ৭৪ জনকে গ্রেপ্তার করেছে। সন্দেহভাজন হিসাবে ১৩২ জনকে আটক করা হয়েছিল। যদিও উখিয়া থানার সাতটি মামলায় ৫,৬২৪ জন আসামী থাকলেও ১১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। টেকনাফ থানার দুটি মামলায় ৬৫৩ আসামির মধ্যে ৬৩জনকে গ্রেপ্তার করা হয়েছে। কক্সবাজার সদর মডেল থানা পুলিশ দুটি মামলায় ১০,৩০ জন আসামির মধ্যে ৯৮ জনকে গ্রেপ্তার করেছে। তবে বিচারিক প্রক্রিয়া দৈর্ঘ্যের কারণে সকলেই জামিনে ধাপে ধাপে জেল থেকে বেরিয়ে যান।

    কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা কাউন্সিলের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেছেন, রামু সহিংসতায় সাম্প্রদায়িক সম্প্রীতির যে ক্ষতি হয়েছে তা শেষ হয়নি। সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরে এসেছে। তারপরেও বৌদ্ধদের মনে যে ক্ষত হয়েছিল তা মুছে যায়নি। কারণ রামু ঘটনার পরে যে ঘটনা ঘটেছিল তার একটিও শেষ হয়নি। দোষীদের কারও শাস্তি হয়নি।

    রামু কেন্দ্রীয় সীমান্ত বিহারের সাধারণ সম্পাদক রাজু বড়ুয়া বলেছেন, মধুপূর্ণিমার রাতে উখিয়ার রামুতে ২০ টি বৌদ্ধ বিহারটি পুড়িয়ে দেওয়া হয়। প্রত্নতাত্ত্বিক স্থান ধ্বংস করা হয়েছে। রামু ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত যাতে ধর্মীয় প্রতিষ্ঠানগুলিতে যাতে কেউ এ ধরনের হামলার শিকার না হয়।

    কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, রামু ঘটনার পর পুলিশ বিভিন্ন মামলায় ৯৯৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে। করোনার পরিস্থিতি এবং পুলিশ বাহিনীতে স্থানান্তরিত হওয়ার কারণে মামলায় সাক্ষ্যগ্রহণ বাধাগ্রস্ত হয়েছে। তবে মামলার কার্যক্রম চলমান রয়েছে। তিনি বলেন, মামলার সাক্ষীরা আদালতে হাজির হয়ে যথাযথ প্রমাণ দিলে প্রকৃত আসামিদের সাজা দিয়ে বিচারকাজ শেষ করা যেতে পারে।

    এদিকে, রামু ট্র্যাজেডির ক্ষেত্রে, ফেসবুকে কুরআন ‘অবমাননার’ ছবি ট্যাগকারী সেই উত্তম বড়ুয়া কোথায় এবং কোন অবস্থায় রয়েছে তা কেউ জানে না। আইন প্রয়োগকারীরা তাকে দীর্ঘদিন ধরে গ্রেপ্তার করতে পারেনি।

    ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ফেসবুকে রসরাজ দাস নামে এক জেলেকে সাম্প্রদায়িক আক্রমণ করার চার বছর পেরিয়ে গেলেও এখনও এই ঘটনার আসল রহস্য উদঘাটিত হয়নি। হামলা, ভাঙচুর, লুটপাট ও ১৫ টি হিন্দু মন্দির এবং শতাধিক বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় আটটি মামলা দায়ের করা হয়।

    মন্তব্য করুন