• বাংলা
  • English
  • জাতীয়

    সাজার মেয়াদ পার হলেও কারাগারে বন্দি ১৫৭ বিদেশী  

    কারা অধিদপ্তর হাইকোর্টে দাখিল করা প্রতিবেদনে বলেছে, সাজার মেয়াদ শেষ হওয়ার পরও দেশের বিভিন্ন কারাগারে ১৫৭ জন বিদেশি নাগরিক বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৫০ জন ভারতের নাগরিক, পাঁচজন মিয়ানমারের এবং একজন পাকিস্তান ও নেপালের নাগরিক।

    শুক্রবার (১৯ জানুয়ারি) আদালতে এমন প্রতিবেদন জমা দিয়েছে কারা অধিদপ্তর।

    সাজা শেষ হওয়ার পরও যারা দেশের কারাগারে বন্দি রয়েছেন, এমন বিদেশিদের তালিকা সম্প্রতি চেয়েছে হাইকোর্ট। গত ১৫ জানুয়ারি এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ আগামী ১০ মার্চের মধ্যে কারা মহাপরিদর্শককে প্রতিবেদন দিতে বলেন।

    ওই দিন শুনানিতে আদালত সাজা ভোগ করার পর কারাদণ্ড কেন আইনি কর্তৃত্বের বাইরে ঘোষণা করা হবে না এবং গোবিন্দ ওড়িয়াসহ সাজাপ্রাপ্ত বিদেশি বন্দীদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে কেন নিষ্ক্রিয় হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

    অন্যদিকে রাষ্ট্রপক্ষ বলেছে, সাজা শেষ হলেও অন্যান্য দেশের নাগরিক হওয়ায় সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ করে প্রক্রিয়ায় এসব ব্যক্তিদের দেশে ফেরত পাঠাতে হবে। সেই প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাদের ছেড়ে দেওয়া যাবে না।

    কারাবন্দি এই বিদেশী নাগরিকদের সাধারণত অনুড্রবেশের দায়ে কন্ট্রোল অফ এন্ট্রি অ্যাক্ট, ১৯৫২, পাসপোর্ট আইন, ১৯৫২ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের অধীনে আটক করা হয়।