• বাংলা
  • English
  • আবহাওয়া

    সাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আভাস

    পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

    আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, “একটি নিম্নচাপ রয়েছে। বর্তমানে দেশের সমুদ্রবন্দরগুলোর জন্য কোনো সতর্ক সংকেত নেই। তবে এটি ক্রমশ শক্তিশালী হতে পারে। নিম্নচাপের কারণে আমি ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছি। এই সপ্তাহের মধ্যেই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।” .

    যদিও চলতি মাসের ১ অক্টোবর ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস।

    তারা জানিয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে তিনটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

    এছাড়া সারা দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

    জানা গেছে, সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘দানা’। এটি কাতারের দেওয়া নাম।

    এ প্রসঙ্গে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, বর্তমানে একটি ঘূর্ণিঝড় উত্তর আন্দামান সাগরে অবস্থান করছে। ধীরে ধীরে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে আঘাত হানতে পারে।

    ভারতের আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন অনুসারে, আগামী ২৪ ঘন্টার মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। সেই ব্যবস্থা আগামী মঙ্গলবার আরও তীব্রতর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এটি বুধবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।